• ঢাকা
  • সোমবার, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২৪ ইং
সালথা’র গট্টিতে বিষ প্রয়োগ করে পে‌য়াঁজের চারা ধংশ হতাশায় ভুগছে কৃষক

মনির মোল্যা সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

ফরিদপুরের সালথায় বিষ প্রয়োগ করে দুই কৃষকের পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। উপজেলার গট্টি ইউনিয়নের কাটিয়ার গট্টি গ্রামে এঘটনা ঘটে। এতে ৪/৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী ক্ষতিগ্রস্থ কৃষকদের। রবিবার সরেজমিনে গিয়া ঘটনার সত্যতা পাওয়া যায়।

ক্ষতিগ্রস্থ কৃষক কাটিয়ার গট্টি গ্রামের শফিউদ্দিন মাতুব্বরের ছেলে ফরহাদ মাতুব্বার বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের জেরধরে কিছু দুষ্কৃতিকারীরা দুই-তিন দিন আগে রাতের আধারে বিষ দিয়ে আমার দেড় বিঘা জমির পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে। এতে আমার প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। যারা এটা করেছে আমি প্রশাসনের কাছে তাদের শাস্তি দাবী করি।

এদিকে ক্ষতিগ্রস্ত আরেক কৃষক ঐ গ্রামের দাউদ শিকদার জানান, তার ২০ শতাংশ জমির হালি শত্রুতা করে রাতের আধাঁরে বিষ প্রয়োগ করে নষ্ট করে দিয়েছে।

স্থানীয়রা জানান, মানুষের সাথে মানুষের শত্রুতাই থাকতে পারে।কিন্তু ফসলের সাথে এ কেমন শত্রুতা। আমরা এলাকাবাসী এই ঘটনার তীব্র নিন্দা জানাই। যারা এগুলো করেছে আমরা তাদের কঠিন শাস্তি দাবী করি।

উপজেলা উপসহকারী কৃষি অফিসার আনন্দ কুমার বিশ্বাস বলেন, আমি ঘটনা স্থল পরিদর্শন করেছি। কাটিয়ার গট্টি গ্রামের দুই কৃষকের প্রায় এক একর জমির পেঁয়াজের চারায় পচন জাতীয় ঔষধ প্রয়োগ ক‌রা হয়েছে। এতে করে ধীরে ধীরে পেয়া‌ঁজের চারার পচঁন ধরে মারা যাবে। এই চারা দিয়ে আর পেঁয়াজ চাষ হবে না।

১৯ ডিসেম্বর ২০২১

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।