• ঢাকা
  • শনিবার, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ ইং
ফরিদপুরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতীয় সাহিত্য উৎসব অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র ( নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধি)

ফরিদপুরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতীয় সাহিত্য উৎসব ২০২১ অনুষ্ঠিত হয়েছে। ফরিদপুর সাহিত্যের খেয়াঘাট এর আয়োজনে ও এ এল এম ব্রিক্স এবং ঈশান গোপালপুরের বিশ্বাস মেডিকেল হল এর সৌজন্যে ১৯ মার্চ বেলা ১১ টায় শহরের ধলার মোড় সংলগ্ন পদ্মার চরে অবস্থিত অহনা ড্রীম রিসোর্টে এ উৎসবটি অনুষ্ঠিত হয়।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি নিলুফার ইয়াসমিন রুবির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার। অনুষ্ঠানের উদ্ধোধন করেন কবি, লেখক গবেষক ও সংগঠক ড. সন্দীপক মল্লিক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কবি অর্ণব আশিক, আতিয়ার রহমান, আবু কাজী আহমেদ জহুর, আবু জাফর দিলু, বাচ্চু রহমান, হাসান টুটুল, মোশার্রফ আলী, লিয়াকত নাজির, পাশা খন্দকার, সালমা পারভীন, নাজনীন নাজ, সোহেল মল্লিক প্রমুখ।

আয়োজক সূত্রে জানা যায়, স্বাধীনতার ৫০ বছর পুর্তি উপলক্ষে ৫০ শিশুর সাংস্কৃতিক পরিবেশনায় ৫০ জেলার কবি সাহিত্যিক সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যাক্তিবর্গের অংশগ্রহণে ৫০ টি পতাকা উত্তোলন করে ৫০ জন ব্লাড ডোনারের রক্তদান কর্মসূচি ৫০ টি চিত্র প্রদর্শনী ও আগত অতিথিবৃন্দদের ৫০ প্রকারের খাবার পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে শিশু সাহিত্যে কবি ফারুক নওয়াজ, কবিতায় সৈয়দ আল ফারুক, শিশু সংগঠনে স ম শামসুল আলম, মানবিক ও সামাজিক তৎপরতায় অধ্যাপক আব্দুস সামাদ, বিশ্বের প্রথম ভার্চুয়াল ছড়া উৎসব আয়োজনে নুরুজ্জামান ফিরোজ, রুবাইয়্যাত ও অনুকাব্যে মোহাম্মাদ আলী চৌধুরী, নারী উদ্যোক্তা হিসেবে শাহনাজ পারভীন, সাহিত্য সংগঠক হিসেবে সাইফুদ্দিন সাইফুল, মানবিক কার্যক্রমে কবি আলীম আল রাজী আজাদ, ভ্রাম্যমান বই মেলায় সাহেদ বিপ্লব, স্মৃতি ব্লাড ডোনার ক্লাবের সোনিয়া আক্তার ও মানবিক সংগঠন রাজবাড়ির শিশু বিকাশ কেন্দ্রকে খেয়া সম্মাননা ২০২১ প্রদান করা হয়।

সুবর্ণ সংখ্যা ৫০ কে প্রাধান্য দিয়ে আয়োজনের সকল ইভেন্ট ৫০ সংখ্যায় বিভাজন ছিল আয়োজনের ব্যতিক্রমী উপভোগ্য বিষয়। ৫০ টি পতাকা ও ৫০ টি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে যে ব্যতিক্রমী আয়োজন তা প্রশংসনীয়। লক্ষ লক্ষ শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। প্রত্যেককে স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানতে হবে। জানতে হবে স্বাধীনতার মহান স্থপতি বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে। সাহিত্যের খেয়া ঘাটের এমন আয়োজন ভবিষ্যতে আরও সুন্দর হবে এ আশাবাদ ব্যাক্ত করেন প্রধান অতিথি এবং এ বিষয়ে সকল প্রকার সহযোগীতার আশ্বাস দেন তিনি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।