• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
নগরকান্দায় সমলয় পদ্ধতিতে ধান চাষ করতে পেরে খুশি কৃষকরা

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

কৃষিকাজকে সহজ-সাশ্রয়ী করতে আধুনিক পদ্ধতির নানা ধরণের যান্ত্রিক মেশিন দিচ্ছে সরকার। এর মধ্যে ধানের চারা রোপণের মেশিন রাইস ট্রান্সপ্লান্টার অন্যতম। মেশিনটির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষ করে সফল ও অধিক লভবান হয়েছেন দেশের বিভিন্ন এলাকার অনেক কৃষক। এরই ধারাবাহিকতায় এবারই প্রথম ফরিদপুরের নগরকান্দা উপজেলার ডাঙ্গী ইউনিয়নের কাজী কড়িয়াল গ্রামে যান্ত্রিক মেশিনের মাধ্যমে সমলয় পদ্ধতিতে ধান চাষ করছেন স্থানীয় ৬৩ জন কৃষক।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, কাজী কড়িয়াল গ্রামের মাঠে একবিঘা জমিতে প্লাস্টিকের ৬ হাজার ট্রে-তে আধুনিক যন্ত্রের সাহায্যে বপণ করা হয়েছে ধানের বীজতলা। ইতোমধ্যে বীজতলা থেকে উৎপাদিত ধানের চারা উত্তোলন শুরু করেছে কৃষকরা। এই চারা ১৫০ বিঘা জমিতে রোপণ করা হবে।

উপকারভোগী কৃষক রাকিব, মোবারক ও জাফর বলেন, কৃষি অফিসের উদ্যোগে যান্ত্রিক মেশিনের মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষ করছি। আগে কখনো এভাবে ধান চাষ করেনি। তবে নতুন এই পদ্ধতি অনেক ভাল মনে হচ্ছে। এক এলাকার কৃষকরা একযোগে ধানের বীজতলা তৈরি, চারা রোপণ ও ধান কাটতে পারবেন। এতে আমাদের সময় ও খরচ কমবে। শ্রমিক সংকট নিয়েও চিন্তা থাকবে না। সরকারি সহায়তায় এভাবে ধান চাষ করতে পেরে আমরা খুশি।

নগরকান্দা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তিলোক কুমার ঘোষ বলেন, স্মার্ট কৃষি গড়তে ৫০ শতাংশ ভর্তুকিতে আধুনিক যন্ত্রপাতি সরবারহ করছে সরকার। যান্ত্রিক চাষাবাদের মাধ্যমে বাঁচবে সময়, কমবে খরচ ও মিলবে শ্রমিক সংকটের সমাধান। মেশিনের মাধ্যমে বোরো হাইব্রিড ধান রোপন এবং কম্বাইন্ড হারভেষ্টারের মাধ্যমে কর্তনের উদ্দেশ্যে প্রণোদনা কর্মসুচির আওতায় ৫০ একর জমিতে ধান রোপন চলমান। এই প্রযুক্তির মাধ্যমে কৃষকের প্রচুর সাশ্রয় হবে এবং লাভবান হবে।

২১ জানুয়ারি ২০২৪

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।