• ঢাকা
  • সোমবার, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২৪ ইং
পানিতে আমন ধানের চারা গজানতে কৃষকের মাথায় হাত

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের মধুখালী উপজেলায় এবার আমন ধানের ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে ছিল হাসি। পাকা ধান ঘরে তোলার সময়ে হঠাৎ টানা বৃষ্টিতে এখানকার কৃষকদের মাথায় হাত। মাঠ জুড়ে সোনালী ফসল কিন্তু হঠাৎ করেই বাগড়া বসিয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদ। জাওয়াদের টানা বৃষ্টিতে কাটা ধান এখন পানির নিচে। মাঠে থাকা পাকা ও আধাপাকা ধান নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন এ অঞ্চলের কৃষকরা। উপজেলার বেশ কয়েকটি ইউনিয়ন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কৃষকরা জানান, নিচু জমি ও বিলের নিকটে সকল জমির ধান টানা বৃষ্টির কারনে এখন পানির নিচে। আশপাশে খাল থাকলেও পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বৃষ্টিরি পানি কোথাও সরানো যাচ্ছে না। ফলে ধান পানির নিচে থেকে গাছ জালিয়ে গেছে। ধারদেনা করে আমন ধান চাষ করে এখন সেই দেনা পরিশোধ করা নিয়ে চরম বেকায়দায় পড়েছেন কৃষকরা।
উপজেলার মেগচামী ইউনিয়নের নরকোনা গ্রামের কৃষক বসু দাস জানান, যেসকল জমিতে আমন চাষ করেছি সেগুলো শ্রমিক দিয়ে কেটে জমিতে রেখেছিলাম । হঠাৎ করে বৃষ্টিতে সকল স্বপ্নই ভেঙে গেল। সব জমির ধান এখন পানির নিচে। কপালে আল্লাহ এই লিখে রাখছিলো। পানির মধ্যে থেকে ধান তুলে আনছি।
এভাবে আরো দু’একদিন থাকলে ঝরে পড়বে তার সবগুলো ধান। পানিতে ডুবে থাকা কাটা ধান নরকোনা আবদুর রহমান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে উঠাতে ব্যস্ত তিনি জানান, ধানের ফলন দেখে খুশিই ছিলাম। বৃষ্টিতে সব শেষ হয়ে গেছে। এবার কষ্টে যাবে বছর।
উপজেলা কৃষি কর্মকর্তা আলভীর রহমান বলেন, ‘এ বছর উপজেলার ১১টি ইউনিয়নে ৮ হাজার ৪০০ হেক্টর জমিতে আমনের আবাদ করা হয়েছে। ফলন হয়েছে ৮ হাজার ৪৪০ হেক্টর। যার মধ্যে প্রায় ৯৭ ভাগ ধান কাটা হলেও মাঠে ছিলো অনেকের। নিচু জমিগুলোতে পানি জমে ছিলো। এখন পানি শুখালেও যাদের ধান পানির নিচে ছিলো তাদের ক্ষতি হয়েছে। আমরা চেষ্টা করছি কি পরিমান জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে তা নিরুপন করার। ক্ষতির পরিমান নির্ধারন শেষে ক্ষতিপুরণের বিষয়ে অধিদপ্তরকে জানানো হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।