• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
তরুণরা মুক্তিযুদ্ধের আদর্শ বুঝলে দেশ এগিয়ে যাবে- ফজলে হোসেন বাদশা 

মোঃ আলাউদ্দিন মন্ডল রাজশাহী:-বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেছেন, ‘তরুণরা যদি মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ বুঝে উঠলে দেশ এগিয়ে যাবে। এ জন্য তরুণদের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে উঠতে হবে। তাহলে মুক্তিযুদ্ধের র যে প্রতিশ্রুতি সেটিও পূর্ণতা পাবে।’আজ মঙ্গলবার(২৩ শে মার্চ) দুপুরে রাজশাহীতে বার্ষিক পিস ক্লাবের সম্মেলনে তিনি এ কথা বলেন। রাজশাহী মহানগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে এর আয়োজন করে পিস কনসোর্টিয়াম। ফজলে হোসেন বাদশা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছিলেন।

তিনি বলেন, ‘তরুণরা যদি মুক্তিযুদ্ধের আদর্শকে বুঝে তাহলে বাংলাদেশ আরও সুখী দেশে পরিণত হবে। কিন্তু আমরা আদর্শকে ধারণ করছি না। মুক্তিযুদ্ধের আদর্শের বাইরে গিয়ে কোন লড়াই হতে পারে না।’ তিনি জঙ্গিবাদ থেকে যুবসমাজকে দূরে থাকার আহ্বান জানিয়ে বলেন, ‘আমাদের মনে রাখতে হবে দেশটা এমনিতেই গঠন হয়নি। মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে লাল-সবুজের এই পতাকা অর্জিত হয়েছে। এই দেশে জঙ্গিবাদের কোন ঠাঁই নেই।’

রাজশাহী-২ আসনের এই সংসদ সদস্য বলেন, ‘বঙ্গবন্ধু বলেছিলেন, “তোমরা দুর্নীতি করো না।” তিনি নিজে অর্থকষ্টে থাকতেন। তিনি তিন তিনটে মন্ত্রীর পদ ছেড়ে দিয়ে পার্টির সাধারণ সম্পাদক হয়েছিলেন। তাকে যখন আগরতলা ষড়যন্ত্র মামলায় কারাগারে ঢুকিয়ে দেয়া হলো, তখন আইনগত সহায়তা পাওয়ার মত অর্থও তার কাছে ছিল না। আমাদের বঙ্গবন্ধুর সেই আদর্শকে ধারণ করতে হবে।’শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা মনে করেন শিক্ষাব্যবস্থারও একটা নৈতিক পরিবর্তন দরকার। তিনি বলেন, ‘এমন শিক্ষা দরকার যা মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করবে। আজকে রাষ্ট্রায়াত্ব শিল্পকারখানা বন্ধ হয়ে যাচ্ছে। চিনিকল, পাটকল, সুতাকল বন্ধ করে দেয়া হচ্ছে।

মুক্তিযুদ্ধের পর আমরা যে সংবিধান পেয়েছি সেখানে তো এমন কথা ছিল না। অনেক মুরুব্বিরা ক্ষমতায় বসে সংবিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ আচরণ করছেন না। ’
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক ডীন অধ্যাপক আ.ন.ম ওয়াহেদ, রাজশাহী যুব উন্নয়ন বিভাগের উপ-পরিচালক এটিএম গোলাম মাহবুব ও বেসরকারি সংস্থা রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন পিস কনসোর্টিয়ামের পরিচালক শাহাদত হোসেন বাচ্চু।বেসরকারি সংস্থা বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী স্বাগত বক্তব্য দেন।

এর আগে অনুষ্ঠানের বিশেষ অতিথি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ ধর্ম ও জঙ্গিবাদ বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত অনুষ্ঠান পরিচালনা করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।