• ঢাকা
  • শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং
ফরিদপুরে ইউনিয়ন পর্যায়ের গণশুনানিতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

নিরঞ্জন মিত্র (নিরু),ফরিদপুর জেলা প্রতিনিধি :

ফরিদপুরে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), সুইজারল্যান্ডের এসডিসি ও ডেনমার্কের ডানিডা এর অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ কতৃক বাস্তবায়নাধীন ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

জেলার সদরপুর উপজেলায় কৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে, (১ নভেম্বর) সোমবার দুপুরে ইউনিয়নের শৌলডুবী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ সভা অনুষ্ঠিত হয়।

কৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বিল্লাল হোসেন ফকির এর সভাপতিত্বে ইউনিয়ন পর্যায়ে গণশুনানি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা।

গণশুনানি সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, ইউনিয়ন পরিষদের গুরুত্বপুর্ন কাজগুলো পরিষদে আলোচনা করে স্বচ্ছতার আওতায় আনা সম্ভব। এ ছাড়া যে কাজ ইউনিয়ন পরিষদে সম্ভব না, সেই কাজগুলো উর্ধতন কর্মকর্তাদের নিকট পাঠাতে হবে। তিনি বলেন, স্কুলে গমণকারী মেয়েদের ইভটিজিং বিষয়ে যুবক ছেলেদের সতর্ক করে প্রধান অতিথি বলেন আমরা ডিজিটাল বাংলাদেশে অবস্থান করেছি। তবে এর যেমন ভালো দিক রয়েছে, তেমনি এর খারাপ দিকও রয়েছে। জাতি গড়তে মান সম্মত শিক্ষার ব্যবস্থা করতে হলে শিক্ষার জন্য অনুকূল পরিবেশ তৈরী করা প্রয়োজন। তাই কিশোর কিশোরিদের ইন্টারনেট ব্যবহারের ব্ষিয়ে পরিবারবর্গকে সচেতনতা হওয়ার পরামর্শ দেন। একই সাথে এই ইউনিয়ন সহ সকল এলাকায় মাদক সেবনকারী ও বিক্রেতা বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহবান জানান। বর্তমান ডিজিটাল বাংলাদেশ এর কথা তুলে ধরে তিনি আরো বলেন, জনপ্রতিনিধিদের কার্যক্রম ও সেবামূলক কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে গণশুনানির মাধ্যমে জনসচেতনতা বাড়ছে। ইউনিয়ন পর্যায়ের জনগণ যত বেশি সচেতন হবে, উন্নয়ন ও জনসেবা ততবেশি নিশ্চিত হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সদরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারেক মাহমুদ, সদরপুর থানা অফিসার ইনচার্জ সুব্রত গোলদার, সদরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জিনিয়া নাজনীন, উপজেলা এলজিইডি প্রকৌশলী মোঃ আঃ মমিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা বিধান রায়, সহকারী কমিশনার (ভূমি) জিয়াউর রাসেল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জালালউদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ আবু তাহসান মিয়া, উপজেলা শিক্ষা কর্মকর্তা আঃ মালেক মিয়া, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোফাজ্জেল হোসেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাজী শামীম আহমেদ, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ এনামুল হক, উপজেলা একাডেমিক সুপারভাইজার নির্মল চন্দ্র মৃধা প্রমূখ।

এসময় গণশুনানি সভায় ইউনিয়ন বাসির বিভিন্ন অভিযোগ শুনে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া হয়। গণশুনানিতে ইউনিয়নের আইন শৃঙ্খলা, ইভটিজিং, যৌতুক, বাল্য বিয়ে প্রতিরোধ ও মাদক নিয়ন্ত্রনসহ ইউনিয়ন পরিষদের জনসেবা বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ অভিযোগ ও সমস্যা তুলে ধরা হয় এবং অনেক অভিযোগের তাৎক্ষণিক সমাধান করা হয়।

গণশুনানি সভায় ইউনিয়ন পরিষদের কর্মরত সচিব, সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দসহ প্রায় ছয় শতাধিক সাধারণ নাগরিক উপস্থিত ছিলেন।

গণশুনানি অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

গণশুনানি সভা শেষে ইউনিয়নের দরিকৃষ্ণপুরে মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার স্বরুপ অসহায়দের উদ্দেশ্যে দেওয়া নির্মিত ঘর পরিদর্শন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ফরিদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।