• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
ভারত টিকটক বন্ধ করে দেওয়ায় ৬ বিলিয়ন ডলার ক্ষতির মুখে চীন

ভারতের অন্যতম জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন চীনা প্রযুক্তি সংস্থা বাইটডান্স লিমিটেড। নিষিদ্ধ হয়ে গেছে ওই সংস্থারই তৈরি আরও দুটি অ্যাপ ভিভা ভিডিও এবং হ্যালো।

তাদের তৈরি এই ৩টি অ্যাপই নিষিদ্ধ হয়ে যাওয়ায় সব মিলিয়ে কমপক্ষে ৬ বিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করছে সংস্থাটি। গত সোমবারই ৫৯টি চীনা অ্যাপকে নিষিদ্ধ করার কথা ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও।

২৯ জুন জানানো হয়, ওই চীনা অ্যাপগুলি দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই ওই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনের ৬৯ এ ধারায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অ্যাপগুলির উপর।

তবে অনেকে মনে করছেন, গালওয়ান উপত্যকায় চীনা আক্রমণে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পরেই ওই দেশের অর্থনৈতিক কাঠামোর উপর আঘাত হানতেই চীনা অ্যাপগুলো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ভারত জুড়ে চীনা পণ্য বর্জনেরও দাবি উঠেছে।

যদিও বাইটডান্স সংস্থাটির পক্ষ থেকে বারবার করে এই কথা বলা হচ্ছে যে, টিকটক ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় বরাবর জোর দিয়েছে তারা। কোনওভাবেই ভারতীয়দের কোনও ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়নি। ভারতে যেভাবে রাতারাতি ৫৯ টি চাইনিজ অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করা হয়েছে সেই সিদ্ধান্তকে নজিরবিহীন বলে উল্লেখ করে বাইটডান্সের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, বিদেশে সর্বাধিক জনপ্রিয় চীনা অ্যাপ হিসাবে নিজের জায়গা করে নেওয়া টিকটকের উপর এটা একটা বিশাল আঘাত।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।