• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
ফরিদপুরে থ্যালাসেমিয়া রোগী নির্নয়ে জরিপ করণে অবহিতকরণ সভা

ফরিদপুর অফিস

ফরিদপুরের সালথা, ভাঙ্গা ও সদরপুর উপজেলায় ন্যাশনাল থ্যালাসেমিয়া রোগী নির্নয়ে পরিসংখ্যান ব্যাুরো কর্তৃক জরিপ পরিচালিত হবে। ফরিদপুরে আগামী এক সপ্তাহ ব্যাপী এ কার্যক্রম পরিচালিত হবে।

মঙ্গলবার বিকাল ৩ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জরিপ বিষয়ে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো: কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জরিপ বিষয়ে মূল পরিকল্পনা উল্লেখ করেন জেলা পরিসংখ্যান অফিসের উপ পরিচালক মীনাক্ষী বিশ্বাস।

তিনি বলেন, মানুষের শরীরের রক্তে হওয়া থ্যালাসেমিয়া একটি জটিল রোগ। এ রোগের ফলে বংশগত সমস্যা সহ নানা ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। এ রোগে আক্রান্ত হলে আর নেগেটিভ হওয়ার সম্ভাবনা কম থাকে, তবে চিকিৎসার মাধ্যমে তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

তিনি বলেন, জাতীয় ভাবে আমাদের অফিসের মাধ্যমে এই থ্যালাসেমিয়া রোগ নির্ণয় একটি জরিপ পরিচালনা করা হবে। ফরিদপুরের সালথা, ভাঙ্গা ও সদরপুর উপজেলায় এ জরিপ পরিচালনা কার্যক্রম করা হবে আগামী এক সপ্তাহব্যাপী। এ সময় আমরা ৬০ টি পরিবারের রক্ত সংগ্রহ করে ঢাকায় পাঠাবো। সেখান থেকে তারা রিপোর্ট সেন্ট্রালি প্রদান করবেন।

সভায় এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ইয়াসিন কবির, সিভিল সার্জন ডা. মো: সিদ্দিকুর রহমান,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবীদ মো: রফিকুল ইসলাম, সরকারি ইয়াসিন কলেজের অধ্যক্ষ ফজলুল হক খান, জেলা সমাজসেবা উপ-পরিচালক এ এস এম আলী আহসান, জেলা শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষালসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ।

রাশেদুল হাসান কাজল, ফরিদপুর।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।