• ঢাকা
  • সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং
নগরকান্দায় খানাখন্দে ভরা ব্যস্ততম তিনটি সড়ক: জনগনের ভোগান্তি চরমে

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

গত কয়েক বছর ধরে ফরিদপুরের নগরকান্দা উপজেলা সদরের পৌর এলাকার ব্যস্ততম তিনটি সড়কের অবস্থা বেহাল হয়ে রয়েছে। সড়ক ৩টির পিচ ঢালাই ওঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে মরণ ফাঁদে পরিণত হলেও যেন দেখার কেউ নেই। সড়কগুলো পৌরসভার মধ্যে হওয়ায় সংস্কারের উদ্যোগ নিতে ঠেলাঠেলি করছে এলজিইডি ও পৌরসভা। যেকারণে থমকে আছে সংস্কার কাজ। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে জনসাধারনকে। মাঝে মাঝেই ঘটছে দুর্ঘটনা।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, নগরকান্দা বাজারের পৌর এলাকার বেইলি ব্রীজের মোড় থেকে ছাগলদী বাজার পর্যন্ত এক কিলোমিটার সড়কের পিচ প্রায় পুরোটাই ওঠে গেছে। এ ছাড়া নগরকান্দা সদরের পেট্রোল পাম্প মোড় থেকে পুরাপাড়া বাজার যাওয়ার প্রায় ১২০০ মিটার সড়ক ও নগরকান্দা উপজেলা পরিষদ থেকে ভাঙ্গা যাওয়ার আধা কিলোমিটার সড়কের একই অবস্থা দেখা গেছে। সড়ক ৩টির বেশিরভাগ জায়গায় পিচ-খোয়া ওঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচলে প্রায় অযোগ্য হয়ে আছে।

তারপরেও বিকল্প পথ না থাকায় ঝুকিপূর্ণ ওই সড়কগুলো দিয়ে প্রতিদিন হেলে-দুলে চলছে শতশত বাস-ট্রাক, অটোরিক্সা ও ভ্যান। গত পাঁচ বছর ধরে সড়ক ৩টির এই দশা হলেও সংস্কারের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয়রা। স্থানীয়রা জানান, পৌরসভা আর এলজিইডির ঠেলাঠেলির কারণে সড়কগুলোর সংস্কার কাজ হচ্ছে না।

নগরকান্দা পৌর এলাকার বাসিন্দা মো. মিজান বাবু বলেন, সংস্কারের অভাবে দিন যাচ্ছে আর সড়কগুলোর গর্ত বড় আকার ধারণ করছে। এতে দুর্ঘটনার আশঙ্কা আরও বাড়ছে। আমরা সড়কগুলো সংস্কারের জন্য পৌরসভার মেয়রকে অবগত করলে তিনি বলেন, এলজিইডির কাছে সড়কগুলোর সংস্কার কাজ করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। আবার এলজিইডি অফিসে খোজ নিলে তারা বলেন, এটি পৌরসভা কাজ। তাদের ঠেলাঠেলির বলি হচ্ছি আমরা।

স্থানীয় ভ্যান চালক সোনা মিয়া ও ট্রাক চালক রবিউল শেখ বলেন, বৃষ্টি হলে সড়কগুলোর বড় বড় গর্তে পানি জমে থাকে। তখন গাড়ি চলাচল থাক দুরের কথা পায়ে হেটেও চলতে চায় না মানুষ। কারণ গাড়ির চাকার ধাক্কায় সড়কের গর্তে জমে থাকা পানি পথচারীদের শীরের গিয়ে লাগে। এতে অনেকের জামা-কাপড় নষ্ট হয়ে যায়। তারা আরও বলেন, বিকল্প সড়ক না থাকায় ঝুকি নিয়ে এই সড়ক দিয়ে গাড়ি চালাতে হয় আমাদের। অনেক সময় আমাদের গাড়ি উল্টেও যায়।

নগরকান্দা পৌরসভা মেয়র নিমাই চন্দ্র সরকার বলেন, সড়কগুলোর অবস্থা দীর্ঘদিন ধরে খারাপ। বেহাল সড়কগুলো দ্রুত সংস্কার করার জন্য এলজিইডির কাছে স্যালেন্ডার করা হয়েছে। আশা করি, তারা দ্রুত এসব সড়কের সংস্কার কাজ শুরু করবেন।

নগরকান্দা উপজেলা প্রকৌশলী মো. আব্দুল খালেক বলেন, সড়কগুলো পৌরসভার মধ্যে। তাই ইচ্ছা করলেও এই সড়কগুলোর কাজ আমরা করতে পারি না। তবে মেয়র সড়কগুলো সংস্কারের জন্য আমাদের কাছে লিখিতভাবে স্যালেন্ডার করেছে। আমরা বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাবো। সেখান থেকে যদি অনুমতি দেয়, তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

৯ মে ২০২৪

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।