• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে মে, ২০২৪ ইং
যুক্তরাষ্ট্রে ‘মস্তিষ্কখেকো অ্যামিবা’র সন্ধান, ফ্লোরিডায় সতর্কতা জারি

ছবি প্রতিকী

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে মানুষের ব্রেনের ক্ষতি করে এমন অ্যামিবার (জীবাণুবিশেষ) সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এই জীবাণু মানুষের ব্রেন খেয়ে ফেলে এবং প্রাণঘাতী হতে পারে বলে তারা সতর্ক করেছেন। ফ্লোরিডা স্বাস্থ্য অধিদফতরের বরাত দিয়ে সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, ফ্লোরিডার হিলসবোরো কাউন্টিতে নিগলেরিয়া ফাওলেরি জীবাণুতে সংক্রমিত একজন ব্যক্তি পাওয়া গেছে। এরপর বিজ্ঞানীরা এই জীবাণুকে মগজ বা ব্রেনখেকো অ্যামিবা বলে সতর্ক করছেন।

এই আনুবীক্ষণিক, এককোষী অ্যামিবার সংক্রমণ মগজের ক্ষতি করতে পারে এবং এগুলো সাধারণত প্রাণঘাতী হয়ে থাকে। এই অ্যামিবা গরম পানিতে পাওয়া যায়। এই জীবাণুও নাকের মধ্য দিয়ে শরীরে প্রবেশ করে এবং ব্রেনে আক্রমণ করে। রোগটি পৃথিবীতে খুবই বিরল। যুক্তরাষ্ট্রের দক্ষিণে এই মগজখেকো অ্যামিবার সংক্রমণ দেখা গেছে। ফ্লোরিডায় ১৯৬২ সাল থেকে এখন পর্যন্ত মাত্র ৩৭ জন রোগী পাওয়া গেছে।
এই অ্যামিবার সংক্রমণে জ্বর, বমি বমি ভাব, বমি, ঘাড় শক্ত হয়ে যাওয়া এবং মাথাব্যথাÑ এ লক্ষণগুলো দেখা যায়। আক্রান্তদের অধিকাংশই এক সপ্তাহের মধ্যে মারা যায়। এ ধরনের লক্ষণ দেখা দিলে স্থানীয় অধিবাসীদের চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছে ফ্লোরিডা স্বাস্থ্য অধিদফতর।
ফ্লোরিডা স্বাস্থ্য অধিদফতর এবং যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, এই রোগটি খুবই বিরল। সিডিসি জানায়, ২০০৯-১৮ সাল পর্যন্ত দেশটিতে মাত্র ৩৪ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।