• ঢাকা
  • শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং
ফরিদপুরে জাকজমকপুর্ন ভাবে চলছে পার্বতী নিবাসের দুর্গোৎসব

নিরঞ্জন মিত্র (নিরু), ফরিদপুর জেলা প্রতিনিধি :

অশুভ শক্তির বিরুদ্ধে শুভ কল্যাণ এবং মত্যলোকে শান্তি ও সম্প্রীতির আকাঙ্খা নিয়ে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা সারা দেশে একযোগে পালিত হচ্ছে। এরই অংশ হিসেবে ফরিদপুর পৌরসভার ২৭ নং ওয়ার্ডের দেওরা গ্রামের পার্বতী নিবাসে জাকজমকপুর্ন ভাবে চলছে শারদীয় দুর্গোৎসব।
বাড়ির জেষ্ঠ্য পুত্র নিরাঞ্জন সাহা ও তার ৩ ভাইয়ের সম্মিলিত আয়োজনে এবছরই শুরু হয়েছে পার্বতী নিবাসের দুর্গাপূজা।

ঢাকঢোল আর কাঁসার বাদ্য বাজিয়ে, নির্ধারিত মন্ত্রপাঠের মধ্য দিয়ে চলছে পুজার আনুষ্ঠানিকতা। এ উৎসবকে কেন্দ্র করে বাড়ির প্রতিটি কোনাসহ আলোকসজ্জা দিয়ে সাজানো হয়েছে দুর্গা মন্দির। বিভিন্ন রং-বেরঙ্গের আলোকসজ্জ্বায় এক অপরুপ দৃশ্যের সৃষ্টি হয়েছে। হিন্দু ধর্র্মীয় রীতি অনুসরন করে পার্বতি নিবাসের এই উল্লেখয়োগ্য পুজাটি সম্পন্ন করছেন পুরোহিত অধীর চক্রবর্তি (নারু ঠাকুর)। বিভিন্ন জেলা থেকে আগত দর্শনার্থীরা স্বাস্থ্যবিধী মেনে পুজায় অংশগ্রহন করছে। পঞ্জিকা অনুযায়ী ৬ অক্টোবর ভোর থেকে দেবীর আবাহনের মধ্য দিয়ে শুরু হয়েছিল শারদীয় দুর্গাপূজার ক্ষণগণনা।

মহালয়ার ৬ দিন পর (১১ অক্টোবর) সোমবার মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় পূজা অর্চনা। ১২ অক্টোবর মঙ্গলবার মহাসপ্তমী, ১৩ অক্টোবর বুধবার মহাঅষ্টমী, আজ ১৪ অক্টোবর বৃহস্পতিবার মহানবমী এবং আগামী কাল ১৫ অক্টোবর শুক্রবার মহাদশমীর পুজার মাধ্যমে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। উল্লেখ্য ফরিদপুর পৌরসভায় এবার পুজার সংখ্যা ৮৭ টি ও সদর উপজেলায় ১০৫ টিমন্দিরে পুজা চলছে। এ বছর দেবী দুর্গা আসছেন ঘোড়ায় চড়ে, আর ফিরবেন দোলায়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।