• ঢাকা
  • শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং
ভাঙ্গায় ফসলি জমি নষ্ট করে ফের ড্রেজারে বালু উত্তোলন

(ছবিতে ভাঙ্গা উপজেলার তুজারপুর বিলে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে)

ফরিদপুরের ভাঙ্গায় ফসলি জমি নষ্ট করে ফের অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। উপজেলার তুজারপুর বিলে বেশ কয়েকদিন ধরেই ড্রেজার বসিয়ে কালাম ও হাফিজুর নামের দুই বালু ব্যবসায়ী বালু উত্তোলন করছে। আর এই বালু উত্তোলনের ফলে সড়ক সহ আশ পাশের অনেক জমি ধ্বসে যাওয়ার আশংকায় করছে এলাকাবাসি। তুজারপুর বিলটি দীর্ঘদিন যাবৎ রবি শস্য ও ধানি ফসলের জমি হিসাবে বেশ পরিচিত। এখানে রয়েছে কয়েক হাজার একর জমি এবং বিলের শুরুতে ও মাঝখানে রয়েছে বেশ কয়েকটি পুকুর। আর এই রাস্তার পাশের পুকুরেই অবৈধ ড্রেজার বসিয়ে দীর্ঘদিন ধরে রহমান মাতুব্বরের একটি খালি জায়গায় বালু উত্তোলন করা হচ্ছে।

বালু ব্যবসায়ীরা তুজারপুর হতে কাউলিবেড়া ফিডার সড়কে অবৈধ ভাবে সুরঙ্গ করে তার ভেতর দিয়ে বালুর বহন কারি পিভিসি পাইপ নিয়েছে। এতে করে সড়কটি হুমকির মুখে পড়েছে।
প্রশাসন অভিযান চালিয়ে প্রায় অর্ধশতাধীক অবৈধ ড্রেজার জব্দ ও কিছু ড্রেজার আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ায় বেশ কিছুদিন বালু উত্তোলন বন্ধ ছিল। সম্প্রতি বালু ব্যবসায়ী চক্রটি ফের সক্রিয় হয়ে বালু উত্তোলন করা শুরু করেছে। ভুক্তোভোগী এলাকাবাসির দাবি এসব বালু ব্যবসায়ীদের ড্রেজার জব্দ করে শুধু শাস্তি দিলেই হবেনা। বরং এসব বালু ব্যবসায়ীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্তা করেত হবে।
এব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আল আমিন মিয়া বলেন, বালু উত্তোলনের বিষয়ে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। প্রতিনিয়তই এসব অবৈধ ড্রেজার জব্দ ও ধ্বংস করা হচ্ছে। তারপরেও কিছু বালু ব্যবসায়ী গোপনে কিছু কাজ করে থাকে তবে সংবাদ পাওয়া মাত্রই আমরা তা জব্দ করি। তুজারপুরের বিলের অবৈধ ড্রেজারটির ব্যবস্থা গ্রহন করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।