• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং
বাগমারায় নদী ও খালে পোনা মাছ নিধনের অভিযোগ

রাজশাহীর বাগমারায় নদী ও খাল গুলোতে দেশী প্রজাতীর বিভিন্ন ধরনের পোনা মাছ নিধনের অভিযোগ করেছেন এলাকার সচেতন মানুষ। তারা অবিলম্বে উপজেলা মৎস্য দপ্তরকে তদারকির মাধ্যমে জেলেদের হাত থেকে পোনা মাছ গুলো রক্ষার দাবী জানিয়েছেন। শুক্রবার ভবানীগঞ্জ হাটের মাছ বাজারে দেশী প্রজাতীর বোয়াল ও আইড় মাছের ছোট ছোট পোনা মাছ গুলো জেলেদের বিক্রি করতে দেখা গেছে।

এলাকাবাসীর অভিযোগ, নদী ও খাল গুলো পানি বৃদ্ধির সাথে সাথে বোয়াল, আইড়সহ বিভিণ্ন দেশী প্রজাতীর মাছের পোনা গুলো আসতে শুরু করেছে। উপজেলার বিভিণ্ন নদী ও খাল গুলোতে এলাকার জেলেরা জাল ফেলে পোনা মাছ গুলো নিধন করছে। মৎস্য অফিসের কর্মকর্তাদের পদক্ষেপ না থাকার কারনে জেলেরা বেপরোয়া হয়ে উছেঠে বলে এলাকার লোকজন দাবী করেছেন। ভবানীগঞ্জ মাছ বাজারে গিয়ে দেখা গেছে কয়েকজন জেলে তাদের বিছানো মাছ রাখা চাটিতে হাজার হাজার বোয়াল ও আইড় মাছের পোনা বিক্রি করছে। এই ধরনের পোনা মাছ নিধন ও বিক্রি দেখে সাধারন মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা অবিলম্বে উপজেলা মৎস্য দপ্তরকে পদক্ষেপ নেয়ার দাবী জানিয়েছেন।

বিষয়টি জানার জন্য উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেনের সাথে যোগাযোগ করার চেষ্টা করে ছুটির দিন হওয়ায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি। উপজেলা মৎস্য দপ্তরের লীপের দায়ীত্বে থাকা সাহজাহান আলী জানান, নদীতে পানি বৃদ্ধির কারনে দেশী প্রজাতীর বিভিন্ন প্রকার মাছের পোনা লক্ষ করা গেছে। ছুটির দিন হওয়ায় আমাদের স্যার বাড়িতে গেছে। ছুটি শেষে স্যার অফিসে ফিরলেই বিভিন্ন নদী ও খালে অভিযান চালিয়ে পোনা মাছ ধরা বন্ধ সহ বিভিণ্ন ধরনের পদক্ষেপ নেয়া হবে। হঠাৎ পানি বৃদ্ধির কারনে নদী ও খাল গুলোতে পোনা মাছের বিচরন লক্ষ করা গেছে। অল্প সময়ের মধ্যেই জেলেদের মাছ ধরা বন্ধসহ তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি এই প্রতিবেদককে জানিয়েছেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।