• ঢাকা
  • শুক্রবার, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ ইং
সদরপুরে ঐতিহ্যবাহী খেজুরতলা নৌকা বাইচ অনুষ্ঠিত

সদরপুর (ফরিদপুর) প্রতিনিধিঃ
সদরপুর উপজেলার খেজুরতলা কোলে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১৯ আগস্ট শনিবার হাজার হাজার মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। খেজুরতলা নৌকা বাইচ কমিটির আয়োজনে এ নৌকা বাইচের আয়োজন করা হয়।
চরবিষ্ণুপুর ইউনিয়নের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন এর সভাপতিত্বে এবং আয়োজক কমিটির পক্ষে সাংবাদিক হুমায়ুন রশীদের সার্বিক সঞ্চালনায় সকাল ১০ টা থেকে খেজুরতলা সরকারি পুকুরে সাঁতার প্রতিযোগিতা হয় এবং বিকেল ৩ টায় মূল নৌকা বাইচ প্রতিযোগিতা হয়।
সরেজমিনে দেখা যায়, খেজুরতলা কোলের সদরপুর চরভদ্রাসন রোডের দুপাশে দাঁড়িয়, ব্রীজের রেলিং –এ উঠে, নৌকায় চড়ে হাজার হাজার মানুষ এ প্রতিযোগীতা উপভোগ করেন। প্রতিযোগীতায় অংশগ্রহণকারী নৌকাগুলো স্থানীয় এলাকার।
বাইচ উপলক্ষে সকাল থেকে বিভিন্ন পসার নিয়ে মেলা বসেছে। দূরদূরান্ত থেকে উৎসুক মানুষ সকাল থেকেই মেলায় চলে এসেছে। কেনাকাটা করছে, মেলা চলবে সূর্যাস্ত পর্যন্ত।
স্থানীয় বাসিন্দা পরিমল কুমার বলেন – প্রায় দেড়শ বছর ধরে এখানে নৌকা বাইচ হয়। খেজুরতলার চৈতার কোল ভাগ্যকুল রাজার স্টেট ও বাইশ রশি জমিদারী স্টেটের বর্ডার। দুই স্টেটের নৌকাগুলো খাজনা তোলার জন্য এই নদী দিয়ে যাতায়াত করত। তারই ধারাবাহিকতায় প্রতি ভাদ্র মাসের প্রথম দিনে দুই রাজার ইচ্ছায় এখানে নৌকা বাইচ প্রতিযোগীতার শুরু হয়। তবে সে ঐতিহ্য আস্তে আস্তে স্তিমিত হয়ে আসছে কিন্তু মানুষের মধ্যে উৎসাহ কমে নাই।
নৌকা বাইচ আয়োজক কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, স্থানীয় জনসাধারণকে সাথে নিয়ে প্রতিবছর ঐতিহ্যবাহী এই নৌকা বাইচের আয়োজ করা হয়। এবারে চৈতার কোলে যথেষ্ট পরিমাণ পানি না থাকায় ব্যাপক আকারে করা যাচ্ছে না।

মোঃ নুরুল ইসলাম
সদরপুর ফরিদপুর (প্রতিনিধি)
তারিখঃ১৯-০৮-২০২৩ইং

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।