• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
এবার কোরবানি ঈদের আলোচিত ১২ নাটক

ঈদকে ঘিরে নাটক নির্মাণে সবসময়ই দেখা যায় বাড়তি আয়োজন। দর্শকের চাহিদাকে প্রাধান্য দিয়ে ব্যস্ত হয়ে ওঠেন নির্মাতা ও তারকারা। এবারো তার ব্যতিক্রম হয়নি। করোনার প্রভাবে কাজ তুলনামূলক কম হলেও বৈচিত্রময় সব গল্পের নাটক দেখা গেছে এবার। সেখান থেকে টিভি ও ইউটিউবে অনেক নাটকই আলোচনায় এসেছে। সেইসব নাটক থেকে ১২ টি নাটক নিয়ে এই আয়োজন-

ইতি, মা
মা ও সন্তানের আবেগের এক গল্পের নাটক ‘ইতি, মা’। আশফাক নিপুণের এই নাটকটি টিভিতেও যেমন প্রশংসা পেয়েছে তেমনি ইউটিউবে আসার পর ভিউয়ের তালিকাতেও বেশ এগিয়ে আছে। এখানে অভিনয় করেছেন আফরান নিশো, ঈশিতা, আবির মির্জা প্রমুখ। মধ্যবিত্ত এক পরিবারের মায়ের স্বপ্ন পূরণের জন্য ভাই এবং বোনের ত্যাগ ছিলো এই নাটকের মূল বিষয়বস্তু। আফরান নিশো এবং ঈশিতার অভিনয় ছিলো চোখে পড়ার মতো। তবে ধর্মীয় দিক থেকে কিছুটা মতবিরোধ থাকলেও নাটকটি আপনাকে অশ্রুসিক্ত করবে।
বোধ
এ নাটকটি দর্শকের বিবেক ও ভাবনাকে নাড়া দিয়েছে তার গল্পের বিকাশে। রাফাত মজুমদার রিংকু পরিচালিত ‘বোধ’ নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, আশিষ খন্দকার, রুনা খান, তাসনুভা তিশা, শহিদুল্লাহ সবুজ। এর গল্পে দেখা গেছে একজন হীন চরিত্রের চেয়ারম্যানের গল্প নিয়ে নাটকটি রচিত। নিজের অপরাধ তিনি অনুধাবন করতে পারেন না। হঠাৎ করে এক অচেনা মানুষের সাথে তার দেখা হয়। যার সাহচর্যে ধীরে ধীরে বদলে যেতে থাকেন চেয়ারম্যান। খুবই সাধারণ মানের গল্প মনে হলেও অসাধারণ সংলাপ এবং মেকিং মুগ্ধ করে যায়।

ব্যাঞ্জনবর্ণ
মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত এই নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, শায়লা সাবি, মনিরা আক্তার মিঠু। নাটকটি চমৎকার গল্প ও নির্মাণের মুন্সিয়ানায় মুগ্ধ করেছে দর্শক। এর প্লট, কাস্টিং, এক্টিং এবং মেকিংয়ের দুর্দান্ত সমন্বয় নাটকটিকে আলোচনার শীর্ষে নিয়ে এসেছে। মোশাররফ করিমের অসাধারণ অভিনয় দেখার পর চোখ ভিজে উঠে বারবার। গল্পের প্রতিটি সংলাপ ছিলো চোখে পড়ার মতো। নাটকটিতে নৈতিকতার অবক্ষয় এবং মানুষ হিসেবে আমাদের দায়িত্ববোধ তুলে ধরার এক অসাধারণ প্রয়াস দেখা গিয়েছে।

আমার অপরাধ কী?
সময়ের জনপ্রিয় অভিনেতাদের একজন মারজুক রাসেল। তার অভিনীত নাটকগুলো নিয়ে দর্শকের মধ্যে বাড়তি আগ্রহ লক্ষ্য করা যায়। গেল কোরবানি ঈদে এই অভিনেতার প্রায় সবগুলো নাটকই আলোচনায় এসেছে। তবে গল্প ও চরিত্রের বিচারে সেরা হিসেবে আলোচনায় এসেছে ‘আমার অপরাধ কি?’ নাটকটি। এখানে মারজুক রাসেলের সঙ্গে দারুণ অভিনয় করতে দেখা গেছে এ্যালেন শুভ্রকে। মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত থ্রিলারধর্মী এই নাটকে ঘরবন্দী দুইজন মানুষের সংলাপ, স্ক্রিন প্লে এবং ক্যামেরার কারসাজি দর্শককে খুব সহজেই মুগ্ধ করতে বাধ্য করবে।
বাবারা সব পারে
এস এস কামরুজ্জামান সাগর পরিচালিত এই নাটকে অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, গোলাম ফরিদা ছন্দা, শতাব্দী ওয়াদুদ, শানারেই দেবি শানু, স্বপ্নীল সাজ্জাদ, সাজাদ হাসান বাবলু, সাদিয়া মাহজাবীম, সাজ্জাদ স্বপন, মাহমুদ পারভেজ এবং আরো অনেকে। এই নাটকে করোনা সময়কালীন একজন বাবার ত্যাগের গল্পকে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। করোনার কারণে চাকরি হারিয়ে নিরুপায় হয়ে পড়েন বাবা। হঠাৎ করে তার কাছে বাসার দারোয়ানের চাকরির একটা প্রস্তাব আসে। তারপরের অংশে রয়েছে নাটকের মূল টুইস্ট। শতাব্দী ওয়াদুদেরর অসাধারণ অভিনয় বেশ প্রশংসিত হয়েছে।

ভিক্টিম
আশফাক নিপুণের আরও একটি নাটক ঈদের নাটকের তালিকাকে সমৃদ্ধ করেছে। সেটি হলো ‘ভিক্টিম’। এখানে দুর্দান্ত অভিনয় করেছেন আফরান নিশো, অপি করিম, সাফা কবির। নাটকে অপি করিমের চরিত্রটি খুব আলোচনায় এসেছে। নাটকের গল্পে দেখা গেছে রুশো- মাহা দম্পত্তিকে। তাদের দশ বছরের সুখের সংসার জীবনে হঠাৎ করে মোড় নেয় নতুন রূপ। যৌন নিপীড়নের অভিযোগ উঠে রুশোর উপর।আর তার তদন্তে নেমে পড়েন মাহা।আফরান নিশো, অপি করিম এবং সাফা কবিরের অসাধারণ অভিনয় ছিলো চোখে পড়ার মতো।

মা আই মিস ইউ
গেল ঈদে খুব বেশি নাটকে কাজ করতে দেখা যায়নি গায়ক থেকে অভিনেতা হয়ে ওঠা তাহসান খানকে। তবে যে কয়টি কাজ তিনি করেছেন সেগুলো আলোচনায় এসেছে। তারমধ্যে সেরা দশটি নাটকের একটি হিসেবে জায়গা করে নিয়েছে ‘মা আই মিস ইউ’। এখানে তাহসানের মায়ের চরিত্রে অভিনয় করে দর্শকের মন ছুঁয়ে গেছেন মনিরা আক্তার মিঠু। মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত এ নাটকের গল্প প্রবাসে থাকা সন্তান এবং মায়ের জীবনযাপনকে কেন্দ্র করে। সন্তানের ছোটোবেলার স্মৃতিচারণ এবং মায়ের ভালোবাসা নিয়ে এগিয়ে যায় গল্প। মনিরা আক্তার মিঠু এবং তাহসান খানের অভিনয় ছিলো চোখে পড়ার মতো।মায়ের প্রতি ভালোবাসা এবং দায়িত্ববোধের সুন্দর দৃষ্টান্ত এই নাটক।

দ্যা লাস্ট অর্ডার
একটু ভিন্নধর্মী গল্পের নাটক। চরিত্রও খুব কম। তবুও নাটকটি দর্শকের ভালোবাসা পেয়েছে।  শাফায়েত মনসুর রহমানের নাটকটিতে অভিনয় করেছেন লুৎফুর রহমান জর্জ, এ্যালেন শুভ্র। সময়ের দোষগুণের ওপর আলাদাভাবে নাটকটিতে জোর দেওয়া হয়েছে। নাটকের শুরুর দিকে কিছুটা একগেয়েঁ মনে হতে পারে। তবে শেষের দিকে মধ্যবিত্ত পরিবারের গল্পকে এমন সুন্দরভাবে তুলে ধরা হয়েছে যে চোখে জল নিয়ে আসে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছে এ নাটক।

মানুষের গল্প
তালিকায় ৯ নম্বরে রাখা যায় এই নাটকটিকে। ইরফান সাজ্জাদ, মৌসুমী হামিদ, ফখরুল বাশার মাসুম, মিলি বাশারদের অভিনয়ে দারুণ এক নাটক হয়ে ওঠেছে ‘মানুষের গল্প’। প্রীতি দত্ত পরিচালিত এ নাটকটি করোনাভাইরাসের মতো মহামারীর ব্যাপারে সতর্কতার উদ্দেশ্যে তৈরি হয়েছে। স্বামী স্ত্রী দুইজন দুইদেশে অবস্থান করলেও তাদের সংলাপ এবং দুশ্চিন্তা নাটকটিকে অন্য দশটি কাজ থেকে আলাদা করেছে।

শহর ছেড়ে পরাণপুর
‘বড় ছেলে’ নাটক দিয়ে হৈচৈ ফেলে দেয়া নির্মাতা মিজানুর রহমান আরিয়ান। গেল ঈদে তিনি উপহার দিয়েছেন দারুণ কিছু নাটক। তারমধ্যে সবার পছন্দের শীর্ষে রয়েছে ‘শহর ছেড়ে পরাণপুর’ নাটকটি। এখানে  নুসরাত ইমরোজ তিশা, ইয়াশ রোহান, তাসনিয়া ফারিন অভিনয় করেছেন। নাটকের গল্পে দেখা যায় ভালোবাসার টানে শহর থেকে পরাণপুর গ্রামে আসেন তুসি আর রুম্মান। কিন্তু ভালোবাসার মানুষটি যদি দূরে সরে যেতে চায় ঠিক সে সময় পুরো পরিস্থিতি অন্ধকারে রুপ নেয়। ইয়াশ রোহান এবং নুসরাত ইমরোজ তিশার অভিনয় এখানে মুগ্ধ করে যায় খুব সহজেই।

গরুর মাংস
এবারের ঈদে আলোচনায় থাকা নাটকগুলোর মধ্যে ‘গরুর মাংস’ নাটক একটি। মারজুক রাসেলের অভিনীত নাটকটি ঈদের প্রথম নাটক হিসেবে ইউটিউব ট্রেন্ডিঙে জায়গা করে নেয়। মাইদুল রাকিব পরিচালিত নাটকটির মাধ্যমে প্রায় দের বছর মাংস মুখে দিয়েছেন মারজুক রাসেল। নাটকে আরো অভিনয় করেছেন চাষী আলম, অনিক, তামান্না প্রমুখ।

দেখা হবে
তাহসান ও মোনালিসা জুটি বেঁধে অভিনয় করলেন। দীর্ঘদিন এমন একটি রসায়ন দর্শকদের আলোড়িত করেছে বলা যায়। আরটিভিতে প্রচারিত এই নাটকটি দর্শকেরা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবেও প্রায় ১ মিলিয়ন দেখেছেন। নাটকটির সম্পূর্ণ দৃশ্য ধারণ করা হয়েছে যুক্তরাষ্ট্রে, যা দর্শকদের জন্য ছিল ভিন্ন মাত্রার আগ্রহের কারণ। নাটকটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।