• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং
ভূমিহীনমুক্ত হচ্ছে সালথা উপজেলা

মনির মোল্যা,সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

মুজিব শতবর্ষে থাকবে না কেনো গৃহহীন’ সরকার ঘোষিত এই কর্মসূচিতে ‘আশ্রয়ণ প্রকল্প-২’ এর আওতায় ফরিদপুরের সালথায় তিনটি ধাপে ৬৩৩টি ভূমিহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর উপহার দেওয়া হয়েছে। এরমধ্যে ঘরগুলোর আশপাশে কেউ কৃষি খামার, কেউবা হাঁস-মুরগির খামার গড়ে তুলছে। ঘরের আঙিনায় লাগানো হয়েছে লাউ, পুঁই, সিম, বেগুনসহ নানা প্রকারের সবজি। আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়ে স্বাবলম্বী হচ্ছেন সেখানকার বাসিন্দারা।

আগামী বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সারাদেশের অন্যান্য এলাকার সঙ্গে সালথা উপজেলাকেও ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন।

সরজমিনে সালথার যদুনন্দী ইউনিয়নের ছয় আনী আশ্রয়ণ প্রকল্পে দেখা যায়, আশ্রয়ণ প্রকল্পে পাকা দুই রুমের বাড়ি পেয়েছেন ভূমি ও ঘরহীন হানিপ মোল্যা নামে এক দম্পতি। সেখানেই তিনি বসবাসের পাশাপাশি গড়ে তুলেছেন সবজির বাগান। আশ্রয়ণ প্রকল্পের ঘরের টিনের চাল ব্যবহার করে সবজি চাষ করছেন।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা লাবণী আক্তার বলেন, আমাদের ঘরের চালে উৎপাদিত শিম, লাউ, বেগুন, মরিচ, লালশাক, পালংশাক বিক্রি করছি বাজারে। ফলে আর্থিকভাবে লাভবান হচ্ছি। আমার স্বামীর সঙ্গে এসব গাছের পরিচর্যার পাশাপাশি আমি হাস-মুরগি পালন করছি। স্বামীর রোজগার আর আমার এই আয় দিয়ে এখন আমাদের সংসার ভালোই চলছে। সরকারের এই প্রকল্পের ফলে নিজেদের জীবনটাকে গুছিয়ে নিতে পেরেছি।

তিনি জানান, মাত্র এক বছর আগে তারা ছিলেন ভূমিহীন। মাথা গোঁজার কোনো ঠাঁই ছিল না। তার স্বামী রাজমিস্ত্রির হেলপার হিসেবে কাজ করতেন। এক মেয়ে নিয়ে থাকতেন অন্যের বাড়িতে। এখন নিজেদের একটা ঠিকানা হয়েছে। যেটি তাদের জীবনসংগ্রাম এগিয়ে নিতে সাহায্য করছে।

গট্টি ইউনিয়নের বড় লক্ষনদিয়া আশ্রয়ণ প্রকল্পে ঘর পেয়েছেন শেখ রাশেদ ও শামসুল হক। তারা জানান, আমরা সরকারিভাবে বিনামূল্যে জমি ও ঘর পেয়েছি। কিছুদিন আগে ইউএনও, এসিল্যান্ড ও কৃষি অফিসার এসে আমাদের সবজির বীজ দিয়েছিলেন। আমরা ঘরের চালে লাউ চাষ করেছি। টিনের চালে বেশ ভালো লাউ ধরছে। যা নিজেরা খাচ্ছি এবং বিক্রি করতে পারছি।

সালথা উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংশু দাস বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সালথা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতি ইঞ্চি জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পে শাক-সবজি চাষে সবাইকে আগ্রহী করছি।

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তার হোসেন শাহিন বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় সালথা উপজেলার অনেকেই স্বাবলম্বী হয়েছে। আমরা সালথা উপজেলায় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, বীরমুক্তিযোদ্ধা, সুধীজন ও সাংবাদিকদের সমন্বয়ে ভূমিহীন-গৃহহীন বাছাই করে পুনর্বাসন করেছি। স্থানীয়দের সমন্বয়ে ভূমিহীন-গৃহহীনদের প্রধানমন্ত্রীর সহায়তার আওতায় এনে সালথা উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা লক্ষ্যে পর্যালোচনা সভা করেছি।

তিনি বলেন, সকলের মতামতের ভিত্তিতে আমরা সালথা উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার বিষয়টি সকলে অবগত করেছি। ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সালথা উপজেলাকেও ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।