• ঢাকা
  • শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং
ফরিদপুরে গদাধর ডাঙ্গী গ্রামের ৪০০ পরিবার পানিবন্ধি

পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় ফরিদপুর সদর উপজেলার ৪নং আলিয়াবাদ ইউনিয়নের ৪নং ওয়ার্ড গদাধর ডাঙ্গী গ্রামের প্রায় ৪ শতাধিক পরিবার পানিবন্ধি হয়ে পড়েছে। এ গ্রামের বেশিরভাগ পরিবার গুলোই কৃষি খাতে নির্ভরশীল। অতিরিক্ত পানি বৃদ্ধিতে ফসলি জমি তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পরেছে এলাকার কৃষক পরিবারগুলো।

গদাধর ডাঙ্গী গ্রামের এক কৃষক মোঃ বাবলু শেখ বলেন, আমরা এই সময়ে পাট ও তিলের উপর নির্ভরশীল। কিন্তু হঠাৎ করে পানি বাড়ায় আমাদের পাট তলিয়ে যায়। পানি আসার আগে তিল কেটে বাড়িতে এনেছিলাম কিন্তু বাড়ির উঠানে পানি আসায় সে তিলও পচে গেছে। এবার আমাদের না খেয়ে থাকতে হবে।

এলাকার এক যুবক মোঃ তুষার হোসেন বলেন, এলাকার কিছু মানুষ প্রতিটি খালে থাকা কালভার্টগুলো আটকে দেয়। এতে পানি সব জায়গায় ছড়িয়ে পরতে না পেরে গদাধর ডাঙ্গী গ্রামের প্রায় ২ হাজার মানুষ পানিবন্ধি হয়ে পরে। তিনি আরো বলেন, এই কালভার্ট গুলো যদি সব সময় খোলা থাকে তাহলে নদীর পানি খাল দিয়ে বিভিন্ন এলাকায় পৌছালে কৃষকের উপকার ছাড়া ক্ষতি হবে না। একদিকে পাট তলিয়ে যায় অন্য দিকে পানির অভাবে পাট ক্ষেতে থেকে যায়। একদিকে বন্যার পানি, আবার সামনে ঈদ।

এছাড়াও প্রতিটি কৃষক পরিবারেও গৃহপালিত হাস-মুরগী, গরু- ছাগল। যেখানে মানুষেরই একটু দাঁড়াবার মাটি শুকনো নেই তারপরে এই অবলা প্রাণীগুলো রয়েছে কষ্টের মধ্যে। তাই এলাকাবাসীর আবেদন তাদেরকে জরুরী খাদ্য সহায়তার পাশাপাশি ক্ষতিগ্রস্হ শহররক্ষা বাঁধ ও রাস্তা- নির্মাণ করা হোক।

ফরিদপুর-চরভদ্রাসন শহররক্ষা বাঁধে ফাটল দেখা দেওয়ায় তাৎক্ষনিক সংস্কারের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফরিদপুর সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য মোঃ এয়াকুব আলী এখলাছ খালাসী ও ৪, ৫, ৬ নং ওয়ার্ডের মহিলা সদস্য মোসাঃ পলি বেগম।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।