• ঢাকা
  • শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং
নাটোরে গাছ থেকে নিরাপদ আম সংগ্রহ কার্যক্রম শুরু

নাটোর প্রতিনিধি

জেলায় গাছ থেকে নিরাপদ আম সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক ফল প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে ফল উৎপাদক ও ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করতে শুক্রবার সকাল দশটায় জেলার বাগাতিপাড়া উপজেলার শালাইনগর এলাকার একটি আম বাগানে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।

আম বাগানে স্থানীয় আম উৎপাদক ও ব্যবসায়ীদের সমাবেশে জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সকলের বেশী করে শাক-সব্জি ও ফল খাওয়া উচিৎ। দেশীয় সুস্বাদু ফল আম এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। করোনা সংক্রমণ পরিস্থিতিতে ফল চাষীদের ফল সংগ্রহ এবং এর বিপনন ও পরিবহন কার্যক্রমে কোন প্রতিবন্ধকতা দেখা দিলে জেলা প্রশাসন তা নিরসন করবে। বিশেষ ট্রেন ও ডাকযোগে ব্যবসায়ীরা রাজধানীতে আম পাঠাতে পারবেন। ফলের আড়ত এবং বাগানগুলোতে প্রশাসনিক মনিটরিং ব্যবস্থা চলমান থাকবে বলে জেলা প্রশাসক উল্লেখ করেন।

দীর্ঘসময় সংরক্ষণ, কষের মাধ্যমে পচন রোধ ও পরবর্ত্তীতে গাছে কুশি বের হওয়ার সুবিধার জন্য বোটাসহ আম পাড়তে কৃষকবৃন্দের প্রতি আহ্বান জানিয়ে কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার  জনস্বাস্থ্য নিশ্চিত করতে ক্ষতিকর স্প্রে থেকে বিরত থাকা এবং ব্যাগিং পদ্ধতি অনুসরণে সমবেত কৃষকদের প্রতি অনুরোধ জানান।

বাগাতিপাড়া উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল সমাবেশ প্রধানের দায়িত্ব পালন করেন। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাগাতিপাড়া উপজেলঅ পরিষদৈর চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম গকুল ও উপজেলা কৃষি অফিসার মমরেজ আলী।

এরআগে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ গত ৪ মে আম উৎপাদকদের অংশগ্রহনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় জেলায় আম ও লিচু  সংগ্রহ কার্যক্রমের সময়সূচী নির্ধারণ করে দেয়। সময়সূচীর শুরুতে ১০ মে থেকে স্থানীয় গুটি জাতের আম সংগ্রহ শুরু হলেও প্রসিদ্ধ জাতের গোপালভোগ আম  ২০ মে থেকে সংগ্রহ শুরু করা হয়েছে। সময়সূচীতে ২৫ মে থেকে লক্ষণভোগ ও রাণী পছন্দ, ২৮ মে থেকে ক্ষীরসাপাত, ৫ জুন থেকে ল্যাংড়া,  ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে আম্রপালি, হাড়িভাঙ্গা ও ফজলী, ৩০ জুন থেকে মল্লিকা , ১০ জুলাই থেকে বারি-৪, ১৫ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ১৫ আগষ্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নিধার্রণ করা হয়েছে।

এই সময়সূচীর বাইরে  আগে কোন জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।

নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় পাঁচ হাজার ৮৫৭ হেক্টর জমি থেকে প্রায় ৮০ হাজার টন আম  উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।