• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা জুলাই, ২০২৪ ইং
কুপিয়ে হত্যা! আলফাডাঙ্গায় স্বজনদের আহাজারিতে গ্রামজুড়ে বইছে শোকের মাতম!

কবীর হোসেন,আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

গ্রামটির সড়কগুলোতে যেন স্তব্ধ নিরবতা চলছে। একটু সামনে এগুতেই দৃষ্টি পরে গেল অনেক নারী-পুরুষ ও বাচ্চা ছেলে-মেয়ে একটি বাড়িতে ভিড় জমাচ্ছেন। বাড়ির ভেতরে প্রবেশ করতেই যেন কান্নার আহাজারি ভেসে আসলো কানে। সামনে দৃষ্টি মেলতেই দেখা মিললো সন্তান হারা বৃদ্ধা মায়ের কান্নার আহাজারি। ঘরের মধ্যে নিহতের সন্তান, স্ত্রী ও স্বজনদের কান্নার সুরে আকাশ বাতাস যেন অনেকটা ভারি হয়ে উঠেছে বাড়ির আশপাশের পরিবেশ। পরিবারের একমাত্র উপার্জনক্ষম স্বামীকে হারিয়ে পাগলপ্রায় রেহেনা বেগম। ভ্যানচালক আজিজার শেখের মৃত্যু কেউই মেনে নিতে পারছেন না। স্বজনদের আহাজারিতে গ্রামজুড়ে বইছে শোকের মাতম।

রোববার (২২ জুন) দুপুরে সরেজমিনে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার সদর ইউনিয়নের বারইপাড়া গ্রামে গিয়ে এমনই করুণ দৃশ্য চোখে পড়ে।

গ্রাম্য দলাদলিকে কেন্দ্র করে প্রতিপক্ষের অতর্কিত হামলায় খুন হয়েছে আজিজার শেখ। এ ঘটনায় ওই এলাকায় টানটান উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি সামাল দিতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। তবে শনিবার (২২ জুন) ভোরে এ ঘটনায় একটি হত্যা মামলা দায়ের করা হলেও এখন পর্যন্ত জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

ভ্যানচালক আজিজার শেখ উপজেলার সদর ইউনিয়নের বারইপাড়া গ্রামের বাসিন্দা। তিনি দুই ছেলে ও এক মেয়ের বাবা। বৃদ্ধা মা ও স্ত্রীকে নিয়ে ছয় সদস্যের পরিবার তার।

বাড়িটির বারান্দায় নিহত আজিজার শেখের সত্তরউর্ধ্ব মা সাবিরন বেগম বুক ফাটিয়ে কেঁদে কেঁদে আহাজারি করে বলছেন, ‘আমরা এখন কোথায় যাবো কি করবো। কিভাবে চলবে আমার ছেলের সংসার। মরার আগে ছেলের হত্যাকারীদের ফাঁসি যেন দেখে যেতে পারি।’

আজিজার শেখের স্ত্রী রেহেনা বেগম বলেন, ‘আমার স্বামী নিরীহ মানুষ। কোনো ঝামেলাই কোনোদিন জড়াননি তিনি। ইকরাম ও তার লোকজন আমার স্বামীকে কুপিয়ে হত্যা করেছে। আমি ওদের ফাঁসি চাই। সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন আমার স্বামী। আমার সব শেষ হয়ে গেল। সন্তানদের নিয়ে ভেসে গেলাম।’

কথা হয় নিহত আজিজার শেখের ১৫ বছর বয়সী বড় ছেলে হৃদয় শেখের সাথে। ৬ বছর বয়সী ছোট ভাই তাজবীর শেখকে কোলে নিয়ে কান্নায় অশ্রুভেজা চোখে হৃদয় বলেন, ‘আমরা এতিম হয়ে গেলাম। আমার বাবাকে কুপিয়ে যারা মেরেছে তাদের আমি ফাঁসি চাই।’

জানা গেছে, গত বুধবার (১৯ জুন) রাত ৯টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বারইপাড়া গ্রামের আজিজার শেখ ও রিপন সর্দার পার্শ্ববর্তী মহিষারঘোপ বাজার থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে বারইপাড়া রিপন সর্দারের বাড়ির সামনে পাকা রাস্তায় পৌঁছানো মাত্র গ্রাম্য দলাদলি নিয়ে পূর্ব শত্রুতার জের ধরে ওই এলাকার ইকরাম মিয়ার নেতৃত্বে আওলাদ ফকির, লিটন ফকির, কালু ফকির, হুমায়ুন সর্দার, শিপলু মিয়া, জুয়েল সর্দার, শাহ্ আলম শেখ, জাহাঙ্গীর মৃধাসহ অপর অভিযুক্তরা তাদের ওপর অতর্কিত হামলা চালায়। হামলায় আজিজার শেখ ও রিপন সর্দারকে ধারালো অস্ত্র দিয়ে উপর্যুপরি কুপিয়ে গুরুতর জখম করে পালিয়ে যায়। পরে স্বজনরা আহতদের উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে রাতেই কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় একদিন পর আজিজার শেখের মৃত্যু হয়। অপর আহত রিপন শেখ বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তার অবস্থাও আশঙ্কাজনক।

ময়নাতদন্ত শেষে শনিবার (২২ জুন) সন্ধ্যা ৬টায় আজিজারের মরদেহ গ্রামের বাড়িতে আনা হয়। ওইদিনই মাগরিব বাদ গ্রামের বাড়ির পাশে একটি মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে আজিজারের দাফন সম্পন্ন করা হয়।

এদিকে একটু সমবেদনা জানাতে শরীক হতে বাড়িতে এসেছেন আশেপাশের কয়েক গ্রামের শতশত নারী-পুরুষ। কারও মুখে এই শোকের সান্তনা দেয়ার মত ভাষা জানা নেই।

স্থানীয়রা জানান, এ পরিবারটি ছিল অনেক অভাব অনটনে ভরপুর। তবে বাহিরের কারও নিকট কখনও হাত পাততে চোখে পড়েনি। এমন পরিবারের বিপদ দেখে আমরাই হতাশ হয়ে গেছি।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য জুন্নু মিয়া বলেন, ‘দীর্ঘদিন ধরে গ্রামে দলাদলি চলছে, কিন্তু তার জন্য একজন নিরীহ মানুষকে কুপিয়ে হত্যা করতে হবে কেন। ওর পরিবারের কী হবে এখন। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ইকরামসহ সবাইকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।’

আলফাডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সেলিম রেজা জানান, ‘হত্যাকাণ্ডের ঘটনায় আজিজার শেখের মামাতো ভাই জুন্নু মিয়া বাদী হয়ে ইকরাম মিয়াকে প্রধান আসামি করে ২৩ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১০/১২ জনের নামে আলফাডাঙ্গা থানায় হত্যা মামলা দায়ের করেছেন। আসামিদের গ্রেফতারে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

কবীর হোসেন

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।