• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং

রাসেল ভাইপারের শঙ্কায় চরবাসী

চরভদ্রাসনে বাড়ছে সাপের উপদ্রব

চরভদ্রাসন(ফরিদপুর) প্রতিনিধি

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার পদ্মা নদী বেষ্টিত বিভিন্ন চরজুড়ে এ বছর বর্ষা মৌসুম ঘিরে বাড়ছে রাসেল ভাইপার সাপের উপদ্রব। এ বছর বর্ষার পানি কম হওয়ায় চরাঞ্চলের পথে ঘাটে ও ফসলী মাঠে রাসেল ভাইপার সাপ বেশী বিচরন করছে বলে শঙ্কায় ভুগছেন কৃষক পরিবারগুলো। গত কয়েক দিনে উপজেলার বিভিন্ন চরে সর্প দংশনের শিকার হয়েছেন অন্ততঃ সাতজন, নিহত হয়েছেন ১ জন। বাকীরা ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ী ফিরেছেন।

এছাড়া বৃহস্পতিবার চরভদ্রাসন সদর ইউপি চেয়ারম্যান মোঃ আজাদ খান জানান, “ ইউনিয়নের কামার ডাঙ্গী গ্রামের অমৃত মন্ডলের স্ত্রী চার সন্তানের জননী বেদেনা রানী মন্ডল (৪০) রাসেল ভাইপার সর্প দংশনের শিকার হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মুমূর্ষ অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। উপজেলায় সাপের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় তিনি গামবুট পড়ে কৃষকদের মাঠে কাজ করার অনুরোধ জানিয়েছেন”। উক্ত আহত রুগীর স্বামী অমৃত মন্ডল জানায়, “ তার স্ত্রী বেদেনা রানী বিকেল বেলায় ধান ক্ষেতের বাঁধা মাটির ভিটির উপর দিয়ে হেটে মাঠে যাচ্ছিল। এ সময় সে রাসেল বাইপার সর্প দংশনের শিকার হয়ে প্রথমে বাড়ীতে ওঁঝা দিয়ে ঝাড় ফুঁকের মাধ্যমে বিষ নামানোর চেষ্টা করেছেন। পরে রুগীর অবস্থার উন্নতি না হওয়ায় চরভদ্রাসন স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্ত্রীকে চিকিৎসাধীন রেখেছে”।

স্থানীয় সূত্রগুলো জানায়, গত কয়েক বছর আগে বন্যার পানির সাথে রাসেল ভাইপার সাপ ভেসে এসে চরাঞ্চল ছেঁয়ে যায়। এরপর সাপগুলো উপজেলা জুড়ে বংশ বৃদ্ধি করে চলেছে। এ বছর উপজেলার কৃষক শ্রমিক ও মজুররা ফসলি মাঠে কাজ করতে গিয়ে সর্প দংশনের শিকার হচ্ছেন বেশী। সম্প্রতী, সাপে কেটে নিহত হয়েছেন উপজেলার চরহরিরামপুর ইউনিয়নের আমিনখার ডাঙ্গী গ্রামের ময়নাল শেখের ছেলে লাবলু শেখ (৩৫)। আর সর্প দংশনের পর ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছেন উপজেলার চর ঝাউকান্দা ইউনিয়নের দক্ষিন চর কল্যানপুর গ্রামের আফাজদ্দিন শেখের ছেলে মোঃ মিজানুর রহমান (২২), একই গ্রামের শফি মুন্সির ছেলে শাহাবুদ্দিন মুন্সি (২৫), তার মেয়ে স্বর্ণা আক্তার (১৮), চরহরিরামপুর ইউনিয়নের একরাম মাতুব্বর ডাঙ্গী গ্রামের শেখ বাদশার ছেলে শেখ ইউনুচ (৩০) ও শালেপুর গ্রামের জয়নাল ফকির (৩৮) সহ আরো অনেকে। আহতরা কেউ ফসলী মাঠে কাজ করতে গিয়ে আবার কেউ চরের কাশবনে গরুর ঘাস কাটতে যেয়ে রাসেল ভাইপার সর্প দংশনের শিকার হয়েছেন বলে জানা যায়।

এ ব্যপারে বৃহস্পতিবার উপজেলার চর ঝাউকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদরুজ্জামান মৃধা বলেন, “ এ বছর ইউনিয়নে সাপের উপদ্রব ও ডেঙ্গু মশা বৃদ্ধি পাওয়ায় আমি নিজ উদ্যোগে জনাকীর্ন এলাকাগুলোতে পরিস্কার পরিচ্ছনতা অভিযান চালিয়ে যাচ্ছি এবং এ ব্যপারে সকলের সহায়তা কামনা করছি”। একই দিন উপজেলার চরহরিরামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির বেপারী জানান, “এ বছর বর্ষার পানি কম হওয়ায় চরাঞ্চলে অত্যান্ত বেশী সাপের উপদ্রব দেখা দিয়েছে। এ অবস্থা প্রতিরোধে চরাঞ্চলে জনসচেতনতা বৃদ্ধি করা দরকার”। আর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ হাফিজুর রহমান বলেন, “ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রচুর পরিমানে সর্প দংশনের প্রতিষেধক ইনজেকশন রয়েছে। ইতিমধ্যে কয়েকজন সাপে কাটা রুগীর মাঝে প্রতিষেধক ইনজেকশন প্রয়োগ করা হয়েছে। কিন্ত গ্রাম অঞ্চলে এখনো ঝাড় ফুঁকে বিশ্বাসী সাপে কাটা রুগীদের হাসপাতালে আনতে কাল বিলম্ব করা হচ্ছে বিধায় বেশী ঝুঁকি পোহাতে হচ্ছে”।

মোঃ মেজবাহ উদ্দিন
চরভদ্রাসন, ফরিদপুর
তাং-২৪/০৮/২০২৩ ইং

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।