• ঢাকা
  • শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং
ফরিদপুর সাদিপুরে স্লুইচ গেটের পানির স্রোতে ভেঙে যাচ্ছে এলাকাবাসীর জমি

ফরিদপুর সদর উপজেলার আলীয়াবাদ ইউনিয়নের উত্তর সাদীপুর ভূঁইয়া বাড়ী সংলগ্ন স্লুইচ গেটের পানির স্রোতে ক্ষতিগ্রস্থ হচ্ছে আশেপাশের বসতি জমি।

এ বিষয়ে এলাকাবাসী সংশ্লিষ্ট দপ্তরে বারবার লিখিতভাবে জানালেও কোন সুফল আসছেনা মর্মে অভিযোগ করে সংশ্লিষ্ট এলাকাবাসী। সরেজমিন গিয়ে দেখা যায় ফরিদপুর সদর উপজেলার আলীয়াবাদ ইউনিয়নের উত্তর সাদীপুর ভূঁইয়া বাড়ী সংলগ্ন বেড়িবাঁধের উপর নির্মিত পাউবোর একটি রেগুলেটর স্লুইচ গেট রয়েছে মান্দারতলা খালের উপর। ২০১২ সালের দিকে মানুষের প্রয়োজন ও প্রাকৃতিক দুর্যোগ পানির প্রবাহ গতি নিয়ন্ত্রণ রাখার কারণে এই স্লুইচ গেটটি নির্মাণ করা হয়। সাম্প্রতিক আকস্মিক বন্যা পরিস্থিতিতে কয়েক হাজার বাড়ীঘর পদ্মার পানিতে তলিয়ে গেলে এলাকাবাসীর বেশীরভাগ মানুষের দাবীর প্রেক্ষিতে রেগুলেটরের সবকটি গেট খুলে দিকে বাধ্য হয় বাপাউবো’র কর্তৃপক্ষ। এতে দক্ষিণ-পশ্চিম অংশের মান্দার তলা খালের দুপাড়ের কিছু অংশে মাটি ধ্বসের ঘটনা ঘটছে। এলাকার বাসিন্দা খোকন ভূঁইয়া বলেন লেগুলেটর নির্মাণের সময় খালের দুপাশে স্থায়ী পাড় বাঁধানোর কথা থাকলেও তা করা হয়নি। আমি এ বিষয়ে বাপাউবো-তে লিখিতভাবে জানিয়েছি। এলাকার আরেক বাসিন্দা রাসেল শেখ বলেন এখানে রেগুলেটরের প্রয়োজন নেই। এটা প্রত্যাহার করে ব্রীজ নির্মাণ করে দেওয়া হোক।

অন্য দিকে আলীয়াবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আক্তারুজ্জামান বিশ্বাস বলেন হাজার হাজার মানুষের জীবন বড় নাকি ৫ জনের জমিন? বর্তমান পানির তলে হাজারও পরিবার তাদের কথা চিন্তা করেই স্লুইচগেট রেগুলেটরের গেট খুলে দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাপাউবো, ফরিদপুর-এর এস.ডি. অতুনু প্রামানিকের ০১৭৪৭৪৩৮৯৫২ মুঠোফোনে তার প্রতিক্রিয়া জানতে চাইলে ফোনটি রিসিভ না করায় তা জানা সম্ভভ হয়নি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।