• ঢাকা
  • শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং
পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাবাস শুরু

এস চাঙমা সত্যজিৎ বিশেষ প্রতিনিধি (CHT):

খাগড়াছড়ির বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিটি গ্রামে এবং বৌদ্ধ বিহারে স্বাস্থ্যবিধি মেনে শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথি উদযাপন করা হয়েছে।
গত ২৩ জুলাই শুক্রবার সকাল থেকেই শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথির ধর্মপ্রাণ বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিজ নিজ এলাকার বিহারে উপস্থিত হয়ে পঞ্চশীল গ্রহণ, সঙ্ঘদান, অষ্টপরিস্কার দান, ধর্ম দেশনা ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা করেন।
এ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বৌদ্ধ ভিক্ষুদের আগামী তিন (৩) মাস পর্যন্ত (আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত) বর্ষাব্রত পালনকেই বৌদ্ধরা বর্ষাবাস বলে থাকেন।
শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথির এ দিনটিতে বিভিন্ন বৌদ্ধ বিহারে গিয়ে দেখা যায়, ধর্মীয় আনুষ্ঠানিকতাদি ছাড়াও দায়ক-দায়িকাগণ বাড়ীতে বিভিন্ন ধরনের মূখ রোচক খাবার তৈরী করে বিহারে গিয়ে বুদ্ধকে উদ্দেশ্য করে দান করেন।
পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের দাতা ও উন্নয়ন কমিটির সাবেক সভাপতি সত্য নারায়ণ চাকমা ও সিঙ্গিনালা মহামুনি বৌদ্ধ বিহারের এক দায়ক আনুমং মারমা বলেন, শুভ আষাঢ়ী পূর্ণিমার এ তিথিতে দিনব্যাপী অনুষ্ঠান সূচীর মধ্যে সকালের পর্ব ছাড়াও সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জ্বলন, প্রদীপ পূজা ও চুলামণি চৈত্যকে উদ্দেশ্য করে ফানুস উত্তোলন করা হৈছে।
উল্লেখ্য, প্রথমত শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথিতে গৌতম বুদ্ধ সিদ্ধার্থরূপে মহামায়া দেবীর গর্ভে প্রতিসন্ধি গ্রহণ করেন।
দ্বিতীয়ত জন্ম জরা ব্যাধি মৃত্যু ও সন্যাসী এ চার প্রকার নিমিত্ত দর্শনের পর রাজ কুমার সিদ্ধার্থ শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথিতে সংসারের মায়া-মোহ ত্যাগ করে বুদ্ধতত্ব লাভের মহিমায় অভিনিষ্ক্রমণ বা গৃহত্যাগ করেন।
তৃতীয়ত ছয় (৬) বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করে তিনাি শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথিতে সারানাথের ঋষিপতন মৃগদাবে প্রথম ধর্মচক্র প্রবর্তনসূত্র দেশনা করেন এবং পরবর্তীতে মায়ের মৃত্যুর পর একই পূর্ণিমা তিথিতে তিনি মহামায়া দেবীকে সদ্ধর্ম দেশনার জন্য তাবতিংস স্বর্গে সপ্তম (৭) বর্ষাবাস পালনের করেন।
তাই এ দিনটি স্মৃতি বিজরিত কয়েকটি কারণে বৌদ্ধদের কাছে এ দিবসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
“সব্বে সত্ত্বা সুখিত ভবন্তু”। “জয়তু বুদ্ধ সাসনম”।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।