• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে উপজেলা পরিষদ কমিটির কার্যক্রম বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র (নিরু), ফরিদপুর জেলা প্রতিনিধি :

ফরিদপুরে জেলা পর্যায়ে উপজেলা পরিষদ কমিটিসমূহের কার্যক্রম পরিচালনা বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার বিভাগ কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতার ও জেলা প্রশাসনের আয়োজনে, (২৫ সেপ্টেম্বর) শনিবার সকালে সার্কিট হাউজের সম্মেলন কক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করা হয়।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন উপজেলা পর্যায়ের কমিটি বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষনের মাধ্যমে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপুর্ন ভূমিকা পালন করতে পারে, যা স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় খুবই গুরুত্বপুর্ন। সরকার কর্তৃক বরাদ্দকৃত প্রতিটি ইউনিয়নের উন্নয়ন প্রকল্পগুলো জন প্রতিনিধিদের দ্বারা বাস্তবায়ন পুর্বক জেলা থেকে মনিটরিং এর মাধ্যমে সুচারু ভাবে পরিচালোনা করার প্রতি গুরুত্বারোপ করেন। এ সময় ইউপি চেয়ারম্যানদের প্রতি দৃষ্টি আকর্ষন করে জেলা প্রশাসক বলেন সরকার ইউনিয়নের উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প বরাদ্দ দেয়। তবে এই বরাদ্দকৃত প্রকল্প সঠিকভাবে পরিচালোনার মাধ্যমে বাস্তবায়ন করতে হবে। এ ছাড়া নিয়মিত আইনশৃঙ্খলা মিটিং এর মাধ্যমে এলাকার সার্বিক পরিস্থিতি বিবেচনা পুর্বক যথাযথ পদক্ষেপ গ্রহন সাপেক্ষে এলাকার দুর্নীতি নিয়ন্ত্রন করতে হবে। এ সময় জনপ্রতিনিধিদের ক্ষমতার অপব্যবহার না করার অনুরোধ করে এলাকার সকল চিহ্নিত দুর্নীতিবাজ ব্যাক্তিদের আইনের আওতায় আনার জন্য হুশিয়ারী দেন। একই সাথে উপজেলা পর্যায়ে কমিটিবৃন্দ নিয়মিত আলোচনার মাধ্যমে সকল কর্মকান্ড পরিচালোনা করার পরামর্শ দেন তিনি। এ সময় জেলা প্রশাসক বলেন মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গিকার “আমার গ্রাম আমার শহর” উন্নয়ন বাস্তবায়নে উপজেলা পর্যায়ের স্থায়ী কমিটি সঠিক ভাবে কাজ করলে অবশ্যই সফলতা আসবে বলে প্রত্যাশা ব্যাক্ত করেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা ইউএনডিপি ইএএলজি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ শরিফুল হক, ইউএনডিপি ইএএলজির এম.এন্ড.ই. অফিসার মোঃ সাইফুল ইসলাম।

এসময় ইউনিয়নের কৃষি ও সেচ এবং যোগাযোগ ও ভৌত অবকাঠামো উন্নয়ন বিষয় নিয়ে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় । অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা এবং মুক্তিযোদ্ধা বিষয়ক প্রশিক্ষন প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: সাইফুল কবির।

প্রশিক্ষণ অনুষ্ঠানে জেলার ভাঙ্গা ও মধুখালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন ও স্থায়ী কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।