• ঢাকা
  • শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং
রাজশাহীতে হঠাৎ সংক্রমণ বেড়ে ৬৬ শতাংশ

আলাউদ্দিন মন্ডল,রাজশাহী :- রাজশাহীতে হঠাৎ করেই করোনার সংক্রমণের হার ৬৬ শতাংশে উঠে গেছে। শনিবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের এই হার পাওয়া গেছে। রাজশাহীর সিভিল সার্জনের কার্যালয়ের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

শনিবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আরেক প্রতিবেদনেও সংক্রমণের এই হার উল্লেখ করা হয়েছে। সিভিল সার্জনের কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, ২৪ ঘণ্টায় জেলায় ১৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৯১টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। শনাক্তের হার ৬৬ শতাংশ। আক্রান্তরা সবাই রাজশাহী মহানগরের বাসিন্দা। এ পর্যন্ত এই শহরের ১৮ হাজার ১০৬ জন মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে।এর আগে শুক্রবার সিভিল সার্জনের কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, আগের ২৪ ঘণ্টায় ৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৩৩ দশমিক ৩৩ শতাংশ। আর ২২ জুলাই সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় সংক্রমণের হার পাওয়া গেছে ৩৭ দশমিক ৫০ শতাংশ।রাজশাহী শহরে এখন ৭ হাজার ৩৫৪ জন আছেন হোম আইসোলেশনে। শহরের বাইরে ৯ উপজেলায় হোম আইসোলেশনে আছেন আরও ১ হাজার ৪৬৫ জন। এরমধ্যে বাঘা উপজেলায় ১৭৩ জন, চারঘাটে ২০৬ জন, পুঠিয়ায় ২৯৪ জন, দুর্গাপুরে ২৩২ জন, বাগমারায় ৬২ জন, মোহনপুরে ১৩০ জন, তানোরে ১৬১ জন, পবায় ৮২ জন এবং গোদাগাড়ীতে ১২৫ জন আছেন হোম আইসোলেশনে।এর বাইরে মহানগর ও মোহনপুর উপজেলা ছাড়া বাকি আট উপজেলায় প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছেন ৩৩ জন। প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় শুধু রাজশাহী মহানগর এলাকার ১২০ জন রোগী সুস্থ হয়েছেন।রাজশাহীতে সংক্রমণের হার ৫০ শতাংশের কাছাকাছি উঠে যাওয়ায় গত ১১ জুন থেকে শুরু হয় এক সপ্তাহের আঞ্চলিক লকডাউন। তারপর এক সপ্তাহ করে সেই লকডাউন আরও দু’দফা বাড়ানো হয়।

এরপর সারাদেশেই শুরু হয় কঠোর লকডাউন। ঈদের আগে সেই বিধিনিষেধ উঠে যায়। ঈদের পর শুক্রবার থেকে আবারও শুরু হয়েছে লকডাউন।হঠাৎ করে সংক্রমণ ৬৬ শতাংশে উঠে যাওয়ার বিষয়ে জানতে চাইলে রাজশাহীর সিভিল সার্জন বলেন, ঈদের সময় নমুনা পরীক্ষা কমে গেছে। এখন যাদের উপসর্গ আছে, কেবল তাঁরাই নমুনা পরীক্ষা করাচ্ছেন। ফলে শনাক্ত বেড়ে গেছে। নমুনা পরীক্ষা যত বাড়বে সংক্রমণের হার তত কমবে।সিভিল সার্জন জানান, রাজশাহীতে এখন দুটি আরটি-পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া র‌্যাপিড এন্টিজেন টেস্টও চলছে। তবে শুক্রবার জেলার কোন উপজেলায় র‌্যাপিড টেস্ট হয়নি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।