• ঢাকা
  • শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং
সালথায় রা‌তের বেলায় পাখি শিকার: দুই যুবকের কারাদণ্ড

মনির মোল্যা, সালথা (ফ‌রিদপুর) প্রতি‌নি‌ধি:

ফরিদপুরের সালথায় রা‌তের বেলায় ফাঁদ পেতে পাঁচটি অতিথি পাখি শিকারের দায়ে মো. ইমামুল মোল্যা (১৯) ও আব্দুর রহিম মোল্যা (২০) নামে দুই যুবককে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তার কাছ থেকে পাখি শিকারের সরঞ্জাম জব্দ করা হয়েছে। রবিবার (২৫ ডিসেম্বর) রাত ৯টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ূবী তা‌দের‌কে এ কারাদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত ইমামুল মোল্যা সালথা উপজেলার গট্টি ইউনিয়নের ভাবুকদিয়া গ্রামের কৃষক মো. মাজেদ মোল্যা ছেলে ও একই গ্রামের কৃষক ছাদেক মোল্যার ছেলে আব্দুর রহিম।

সালথা থানার এসআই সৈয়দ আওলাদ হোসেন জানান, ৯৯৯ নম্বরের ফোন অা‌সে রবিবার রাত ৮ টার দিকে । উপজেলার ভাওয়াল ইউনিয়নের চরকামদিয়া মাঠে ফাঁদ পেতে পাখি শিকার করছিল ইমামুল ও রহিম। এ সময় সালথা থানা পুলিশের একটি টিম সেখানে গিয়ে অভিযান চালিয়ে তাদেরকে আটক করে। আটককৃত‌দের কাছ থেকে ৫টি জীবিত অতিথি পাখি উদ্ধার করা হয়। এ সময় তার কাছ থেকে পাখি শিকারের সরঞ্জাম জব্দ করা হয়। বিষয়টি সালথা উপজেলা প্রশাসনকে আবগত করা হলে ঘটনাস্থলে হাজির হন সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ূবী। পরে তিনি ঘটনাস্থলেই আদালত বসিয়ে এই সাজা দেন।

সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ূবী বলেন, অ‌তি‌থি পাখি শিকারের দায়ে ইমামুল ও রহিম নামে দুই শিকারিকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া প্রত্যককে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। আর উদ্ধার হওয়া পাখিগুলো অবমুক্ত করা হবে।

২৬ ডিসেম্বর ২০২২

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।