• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
ভারতের ব্রাহ্মস মিসাইল কিনছে ভিয়েতনাম, চিন্তায় চীন

চীনের সঙ্গে ভিয়েতনামের সম্পর্ক মোটেই ভালো না। এ অবস্থায় ভারতের সবচেয়ে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র কিনতে চাইল ভিয়েতনাম। এক্ষেত্রে রাশিয়ার অনুমতির প্রয়োজন ছিল। কারণ রাশিয়া ও ভারত একত্রে এই মিসাইল তৈরি করেছে।

তবে এবার অনুমতি মিলেছে রাশিয়ারও। ফলে ভারতের থেকে এই মিসাইল কিনতে আর বাধা রইল না ভিয়েতনামের। যদি ভারতের এই দুর্দান্ত মিসাইল ভিয়েতনামে মোতায়েন হয়, তবে নিঃসন্দেহে দক্ষিণ চীন সাগরে কিছুটা হলেও সতর্ক থাকতে হবে চীনকে।
ভারতের কাছে চাওয়া ভিয়েতনামের এই মিসাইলটি আসলে ব্রাহ্মস।

সম্প্রতি রাশিয়া এই মিসাইলটিকে তৃতীয় কোনও দেশকে দেওয়ার অনুমতি দিয়েছে।
ব্রাহ্মস মিসাইল প্রোজেক্টে রাশিয়াও ৫০ শতাংশ অংশীদার ছিল, সুতরাং এই ক্ষেপণাস্ত্র রফতানির জন্য রাশিয়ার অনুমতি প্রয়োজন ছিল। এমন সময়ে এই অনুমতি এসেছে, যখন ভিয়েতনাম ব্রাহ্মস কেনার ব্যাপার আগ্রহ প্রকাশ করছে।

ভিয়েতনাম ভারতের থেকে ব্রাহ্মস ও আকাশ এয়ার ডিফেন্স মিসাইল নিতে চাইছে। যদি শেষ পর্যন্ত চুক্তি হয়, তবে ভিয়েতনাম এই দুটি মিসাইলকে সুরক্ষার জন্য নিজের দেশে মোতায়েন করবে।

এর ফলে চীনা ভয় থেকে ভিয়েতনাম কিছুটা মুক্ত হবে। এছাড়াও ভিয়েতনামের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হবে।
এর আগে ২০১৮ সালে ভারতের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণও বলেছিলেন, বিশ্বের অনেক দেশই ভারতীয় মিসাইল কিনতে ইচ্ছুক। তখনও এই তালিকায় ভিয়েতনামের নাম ছিল। পাশপাশি নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, সরকারও মিসাইল মিত্র দেশগুলোর কাছে বিক্রি করতে আগ্রহী।

অন্যদিকে এর আগে চীনও ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান, মিয়ানমার প্রভৃতি দেশে বহু ধরণের সংবেদনশীল অস্ত্র রফতানি করেছে, যা কিনা এক সময় ভারতের চিন্তা বাড়িয়েছিল। সূত্র: কলকাতা২৪

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।