• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ১২ বছরের কারাদণ্ড

রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহারের দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। একইসঙ্গে তাকে ২১ কোটি রিঙ্গিত (মালয়েশিয়ার মুদ্রা) জরিমানা করা হয়েছে।

কুয়ালালামপুর হাই কোর্টের বিচারক মোহাম্মদ নাজলান গাজ্জালি মঙ্গলবার এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন নাজিব রাজাক। আলোচিত এই মামলার রায় শুনতে আদালতে হাজির ছিলেন বহু মানুষ।

ওয়ানএমডিবির অর্থ নয়ছয় নিয়ে যে কয়টি মামলা দায়ের করা হয়েছিল তার একটির রায় এটি। এই মামলায় প্রসিকিউশনের আনা সাত দফা অফিযোগে নাজিবকে দোষী সাব্যস্ত করেছেন বিচারক।

বিচারক মোহাম্মদ নাজলান জানিয়েছেন, রায় দেওয়ার ক্ষেত্রে তিনি কয়েকটি বিষয় বিবেচনা করেছেন, যার মধ্যে রয়েছে জনস্বার্থ এবং আইনপ্রয়োগের প্রধান উদ্দেশ্য পর্যবেক্ষণ।

তিনি বলেছেন, ‘এই দণ্ড কেবল আসামিকে শাস্তি দেওয়ার জন্যই নয়, বরং একই অপরাধ যেন অন্যরা আর কখনও না করে তার থেকে বিরত রাখার জন্য।’

আদালতের দেওয়া দণ্ডগুলো হচ্ছে-

১. মালেয়শিয়ান অ্যান্টি কোরাপশন কমিশন (দুর্নীতি দমন কমিশন) ২০০৯ আইনের ২৩ ধারা অনুযায়ী ক্ষমতার অপব্যবহারে ১২ বছরের কারাদণ্ড ও ২১ কোটি রিঙ্গিত জরিমানা, অনাদায়ে পাঁচ বছরের কারাদণ্ড।

২. অপরাধমূলক বিশ্বাসভঙ্গের তিন অভিযোগে দণ্ডবিধির ৪০৯ ধারা অনুযায়ী প্রতি অভিযোগের জন্য ১০ বছর করে কারাদণ্ড।

৩. অর্থ পাচার আইনের তিন অভিযোগে ১০ বছর করে ৩০ বছরের কারাদণ্ড।

আদালত অবশ্য জানিয়েছে, এসব অভিযোগের দণ্ড একসঙ্গে চলমান থাকবে। সেই সুবাদে নাজিবকে ৭২ বছর নয়, বরং ১২ বছর কারাগারে থাকতে হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।