• ঢাকা
  • শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং
ফরিদপুরে করোনা প্রতিরোধী পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপরে কৃষক প্রশিক্ষণ

ফরিদপুরে করোনা প্রতিরোধী পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপরে কৃষক প্রশিক্ষণ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ( বারি), ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ ( সগবি) এর আয়োজনে করোনা ভাইরাস প্রতিরোধী বসতবাড়ীতে নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ ৩০ আগষ্ট রবিবার সরেজমিন গবেষণা বিভাগ ( সগবি) অফিস প্রাঙ্গণে সামাজিক দূরত্ব রেখে কৃষকপ্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ( বারি) মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন গাজীপুর কৃষি গবেষণা পরিচালক ড. মোঃ মিয়ারুদ্দীন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর অঞ্চল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ রিফাতুল হোসাইন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগ বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ।

এসময় আরো বক্তব্য রাখেন আঞ্চলিক পাট গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রনজিত কুমার ঘোষ। এসময় বক্তারা বলেন বসত বাড়ীর পতিত জায়গাগুলো ব্যাবহার করে বছরব্যাপী সবজি ও ফল চাষের আওতায় এনে নিরাপদ ও খাদ্য উৎপাদন বৃদ্ধি করা যায়। যাতে কৃষক তার পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ করার পাশাপাশি অতিরিক্ত উৎপাদিত সবজি ও ফল বাজারে বিক্রি করে লাভবান হতে পারে। এছাড়াও চাহিদা অনুযায়ী মাছ,মুরগী, গরু ও ছাগল পালন করে কৃষক আর্থিকভাবে লাভবান হতে পারেন।  এতে কৃষকের পরিবর্তন দেখা দেবে।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট অফিসের বৈজ্ঞানিক সহকারী,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কর্মী ও প্রশিক্ষণার্থী কৃষক কৃষাণী বৃন্দ। উদ্ধোধন অনুষ্ঠান শেষে কারিগরী পর্বে পাওয়ার পয়েন্টের মাধ্যমে তাত্ত্বিক উপস্থাপনা দেখানো হয়। এসময় বক্তারা জৈবসার, সেচ, পোকা দমন, ফসল সংগ্রহ প্রযুক্তি, হাঁসমুরগী,গরু- ছাগল পালন, মাছ চাষ সম্পর্কে কৃষকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরেজমিন গবেষণা বিভগ( সগবি) বৈজ্ঞানিক কর্মকর্তা এ. এফ. এম. রিহুলকুদুস।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।