• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
প্রভাবশালীদের দখল থেকে সরকারি খাল মুক্ত করলেন ইউএনও

বোয়ালমারী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা : ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় কুমার নদের সংযোগ কুটির খালের বন্ধ করা স্স্নুইসগেট খুলে দিয়ে খালটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় অভিযান চালিয়ে প্রভাবশালীদের থেকে খালটি দখলমুক্ত করে উন্মুক্ত করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম। এ সময় উপস্হিত ছিলেন শেখর ইউপি চেয়ারম্যান ইস্রাফিল মোল্যা, উপজেলা ক্যাবের সভাপতি মুহাব্বত জান চৌধুরী, সংশ্লিষ্ট ইউপি সদস্য ওবায়দুর রহমানসহ পানি উন্নয়ন বোর্ডের লোকজন।

জানা যায়, উপজেলার শেখর ও চতুল ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহিত বিল দাঁদুড়িয়ার সঙ্গে কুমার নদে সংযোগ স্হাপন করেছে কুটির খালটি। বর্ষা মৌসুমে পানি প্রবেশ ও পানি নিষ্কাশনে খালটি বড় ভূমিকা রাখে। এ খালে দুটি ইউনিয়নের শত শত মৎস্যজীবী মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। এ বছর চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামের একটি প্রভাবশালী মহল খালটির প্রবেশ পথে বাঁধ দিয়ে এককভাবে মাছ ধরায় বঞ্চিত হচ্ছিল শেখর ইউনিয়নের মৎস্যজীবীরা। এতে ক্ষিপ্ত হয়ে শেখরের দুর্গাপুর গ্রামের লোকজন কুমার নদের মোহনায় দৈবকনন্দপুর নামকস্হানে স্লুইসগেটটি বন্ধ করে দেয়। ফলে পানি নিষ্কাশন বন্ধ হয়ে বিলদাদুড়িয়া মাঠের হাজার হাজার একর জমির শুকনো মৌসুমের ধান চাষ হুমকির মুখে পড়ে। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকজন উৎকণ্ঠা প্রকাশ করলে শুক্রবার সরেজমিনে উপস্হিত হয়ে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সংশ্লিষ্ট এলাকায় অভিযান চালান ইউএনও। এতে মৎস্য চাষী ও মাঠের কৃষকরা সন্তোষ প্রকাশ করেছেন।

অভিযান পরিচালনাকারী উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম গতকাল শনিবার জানান, কুটির খালের স্স্নুইসগেট খুলে দেওয়াসহ ওই খালে সব ধরনের বাঁধ ও ভেসাল জাল অপসারণের নির্দেশ দিয়ে সর্বসাধারণের জন্য খালটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।