• ঢাকা
  • মঙ্গলবার, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ ইং
ফরিদপুরে ইউনিয়ন পর্যায়ে সেবা সহজীকরণের লক্ষ্যে গণশুনানি কার্যকর ও ফলপ্রসূ পেয়

নিরঞ্জন মিত্র ( নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

ফরিদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা বলেছেন, স্থানীয় সরকার বিভাগ ইতিমধ্যে জেলার পরীক্ষামূলকভাবে বেশকিছু ইউনিয়ন পরিষদে গণশুনানি গ্রহণ করে, তাৎক্ষণিক সেবা প্রদান ও জনসমস্যা সমাধানে উল্লেখযোগ্য সাফল্য অর্জন পেয়েছে । এমতাবস্থায় ইউনিয়ন পরিষদে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ বৃদ্ধি এবং সেবা প্রত্যাশী জনগণের অভাব-অভিযোগের দ্রুত নিষ্পত্তি ও প্রদত্ত সেবা সহজীকরণের লক্ষ্যে গণশুনানি কার্যকর ও ফলপ্রসূ হয়েছে বলে মনে করি। তিনি বলেন, গণশুনানির মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি হয়েছে। ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের কার্যক্রম ও সেবামূলক কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে গণশুনানি বেশ সহায়ক।

স্থানীয় সরকার বিভাগ কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায়, এবং ডাঙ্গী ইউনিয়ন পরিষদের আয়োজনে,(১ জুন) বুধবার বিকালে ফরিদপুরের নগরকান্দা উপজেলার ডাঙ্গী ইউনিয়নের ভবুকদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গণশুনানি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আরো বলেন, মানুষের দোরগোড়ায় সেবামূলক কার্যক্রম পৌঁছে দিতে হবে। এজন্য সরকারের বিভিন্ন বিভাগ প্রত্যন্ত পর্যায়ে কাজ করছে। তবে প্রত্যাশিত জনসেবা প্রাপ্তির ব্যাপারে জনগণের মধ্যে সচেতনতা বেশি প্রয়োজন। জনগণ যতবেশি সচেতন হবে, উন্নয়ন ও জনসেবা ততবেশি নিশ্চিত হবে।

ডাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী আবুল কালাম এর সভাপতিত্বে, গণশুনানি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নগরকান্দা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী কর্মকর্তা (ভারপ্রপ্ত) এন.এম. আব্দুল্লাহ- আল – মামুন, ইউএনডিপি এর ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার, উপজেলা কৃষি কর্মকর্তা তিলক কুমার বোস, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ জাকিরুল ফরিদ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগরকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ফজলুল হক, থানা প্রতিনিধি এস আই মোঃ বশির উদ্দিন, মহিলা বিষয়ক কর্মকর্তা কাকুতি দত্ত প্রমূখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউনিয়ন পরিষদের কর্মরত সচিব মশিউর রহমান।

সভায় ইউনিয়নের ইভটিজিং, যৌতুক বাল্যবিয়ে প্রতিরোধ ও মাদক নিয়ন্ত্রন সহ কার্যক্রম ও বিভিন্ন সামাজিক সমস্যা ও জনসেবা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য বিষয়ে সাধারণ জনগণ অতিথিদের কাছে প্রশ্ন রেখে এর সমাধান জানতে চাইলে। অতিথিবৃন্দ বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে আশ্বাস প্রদান করেন এবং কিছু সমস্যা তাৎক্ষণিক সমাধান করেন। সাধারণ জনগণ গণশুনানির মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে উন্নয়ন ও জনসেবা বেশি বাড়ছে বলে জানান।

এসময় ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্যগণ, গ্রাম পুলিশ সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সাধারণ নাগরিক উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।