• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে ব্যবহার করুন মৌরি, দেখে নিন ব্যবহারের পদ্ধতি

সুন্দর, কোমল ত্বক কে না পছন্দ করে! বিশেষত, প্রত্যেক মেয়েই নরম এবং উজ্জ্বল ত্বক পেতে বিভিন্ন ঘরোয়া টোটকা, কসমেটিক্স ব্যবহার এবং বিউটি ট্রিটমেন্ট করে থাকেন। কিন্তু এত কিছুর পরেও ত্বকে সেরকম কোনও পরিবর্তন লক্ষ্য করা যায় না! ত্বকের কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। তাই, ত্বক নিয়ে আমরা প্রত্যেকেই নাজেহাল। তবে, ত্বককে নরম ও উজ্জ্বল করতে আপনি মৌরি ব্যবহার করতে পারেন। শুধুমাত্র ত্বকের জন্যই নয়, মৌরির অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। আর আমরা কোনও কিছু খাবার পরও মুখ ফ্রেশ করার জন্য মৌরি খেয়ে থাকি।

অনেকেই জানেন না যে মৌরিতে আয়রন, তামা, দস্তা এবং ক্যালসিয়াম রয়েছে, যা ত্বকের জন্য খুবই উপকারি। এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধও। ত্বকে মৌরি প্রয়োগের মাধ্যমে ব্রণ, স্কিন ড্যামেজ, দাগ এবং রিঙ্কেলস কম করা যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক মৌরির উপকারিতা সম্পর্কে।

মৌরি দিয়ে টোনার
আপনি বাড়িতেই মৌরি দিয়ে স্কিন টোনার তৈরি করতে পারেন। এটি তৈরি করতে এক মুঠো মৌরি বীজ নিন এবং ফুটন্ত জলে দিন। কিছুক্ষণ পরে বীজগুলি সরিয়ে নিন এবং জলটি ঠান্ডা হতে দিন। এরপর জলটি ছেঁকে ওই জলে কয়েক ফোঁটা মৌরি এসেনশিয়াল অয়েল যুক্ত করুন। এটি একটি বোতলে ঢালুন এবং সুতির প্যাডে কয়েক ফোঁটা নিয়ে আপনার মুখে লাগান।

শুষ্ক ত্বকের জন্য মুখের গ্লিসারিন ব্যবহার করুন, ত্বক হবে নরম ও উজ্জ্বল

মৌরির ফেস প্যাক তৈরি করার পদ্ধতি
মৌরির ফেসপ্যাক তৈরি করতে প্রথমে ১ টেবিল চামচ মৌরি, ২ টেবিল চামচ ওটস্ এবং আধা কাপ গরম জল নিন। এগুলো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

মৌরির স্ক্রাব
এটি তৈরি করতে এক চামচ জল এবং এক চামচ মৌরি পাউডার নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্টটি মুখে লাগিয়ে হালকাভাবে স্ক্রাব করুন।

মৌরির প্যাক
আধা কাপ জল গরম করে এতে মৌরি দিন। জলটি ঠান্ডা হতে দিন। জলে ১ চামচ ওটমিল ও ১ চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপরে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। এতে পিম্পল কমবে।

মৌরির স্টিম
উজ্জ্বল এবং মসৃণ ত্বকের জন্য, আপনি মৌরির স্টিম নিতে পারেন। এটি তৈরির জন্য সর্বপ্রথম এক লিটার জল ফুটিয়ে তাতে ১ চামচ মৌরি দিন। জল ফুটে উঠলে এই জল দিয়ে স্টিম নিতে পারেন। স্টিম নেওয়ার সময় তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখুন। পাঁচ মিনিট স্টিম নেওয়ার পর, নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। ড্রাই স্কিনের জন্য মৌরির জল খুবই উপকারি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।