• ঢাকা
  • শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রনে অংশগ্রহন মূলক সেমিনার

মাহবুব পিয়াল,ফরিদপুর :
ফরিদপুরে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রনে অংশ গ্রহন মূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের মূল প্রতিপাদ্য হিসেবে তুলে ধরা হয় ফরিদপুরে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ডিক্লেয়ার প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে ডায়াবেটিস হওয়ার প্রবনতা কমাতে কাজ করছে বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সেন্টার ফর হেলথ রিসার্চ এন্ড ইমপ্লিমেন্টেশন।
এ উপলক্ষে সোমবার বেলা ১১টায় ফরিদপুর ডায়াবেটিস এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতালের কনফারেন্স রুমে প্রকল্পের সার্বিক বিষয় তুলে ধরেন বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের ডেপুটি ডিরেক্টর ডা: আব্দুল কুদ্দুস।
এসময় তিনি বলেন, বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সেন্টার ফর হেলথ রিসার্চ এন্ড ইমপ্লিমেন্টেশন এর উদ্যোগে এবং লন্ডনের ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথ ইউনিভার্সিটি কলেজের সহযোগীতায় ডিক্লেয়ার প্রকল্পে ফরিদপুর জেলার ৪টি উপজেলার ৯৬টি গ্রামে গবেষণা করে প্রকল্পটি গ্রহণ করে সফল ভাবে ২০১৮ সালে শেষ করা হয়।
গবেষণার ফলাফল পর্যালোচনা করে দেখা যায় যেসব গ্রামে অংশগ্রহণমূলক দল গঠনের মাধ্যমে কাজ করা হয়েছে এবং সেসব গ্রামের ডায়াবেটিস হওয়ার প্রবণতা উল্লেখযোগ্য ভাবে কমে গেছে। তারই ধারাবাহিকতায় স্কেল অ্যাপ এর অংশ হিসেবে ডিক্লেয়ার প্রকল্পটি আলফাডাঙ্গা উপজেলার ৬টি ইউনিয়নে উক্ত কার্যক্রম বাস্তবায়ন করার সিদ্ধান্ত হয়। প্রথম ধাপে তিনটি ইউনিয়নে ২০২০ সালে শুরু হয়। প্রকল্পের শেষে সার্ভের মাধ্যমে প্রকল্পের ফলাফল পর্যালোচনা করে দেখা যায় ডিক্লেয়ার প্রকল্পটি ডায়াবেটিস হওয়ার প্রবণতা উল্লেখযোগ্যভাবে কমাতে না পারলেও ডায়াবেটিস ও ডায়াবেটিস প্রতিরোধ সম্পর্কিত বিষয়ে জ্ঞান ও সচেতনতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।
ফরিদপুর ডায়াবেটিস এসোসিয়েশন সমিতির সাধারণ সম্পাদক ডা. আ,স,ম জাহাঙ্গীর চৌধুরী টিটুর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো, কামরুল আহসান তালুকদার।‌
বক্তারা বলেন, খাদ্যাবাস পরিবর্তন ও নিয়মিত ব্যায়ামসহ সচেতনতাবোধ পারে ডায়াবেটিকস থেকে মুক্তি দিতে। তাই সকলে ডায়াবেটিসের সচেতনতা বোধ তৈরি করার উপর জোর দেয়া উচিত বলে মনে করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।