• ঢাকা
  • শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে গাছে গাছে শোভা পাচ্ছে সোনালী ফুল

সনতচক্রবর্ত্তী:ফরিদপুরের জেলার বিভিন্ন গ্রামের সোনালী ফুলের গাছগুলো এখন প্রকৃতির সাজে সেজেছে অপরূপ সাজে । গাছে গাছে শোভা পাচ্ছে হলদাভ ফুল। যা বর্ষণমুখর দিনের জন্য নতুন মাত্রা যোগ করেছে। গ্রামাঞ্চলে এ গাছকে অনেকে বানর লাঠি বলেন।

ফরিদপুর জেলার মানুষের কাছে এটি সোনালি ফুল নামে পরিচিত। হলুদ রঙের বাহার নিয়ে ঝুলে থাকা ফুলের সৌন্দর্যে মোহিত করে যে কোনো মানুষকে।বোয়ালমারী উপজেলার ময়না গ্রামের সুমন সরকার তার এলাকার একটি সোনালি গাছ সম্পর্কে জানান, গাছটির দেখতে অনেক সুন্দর। প্রতিদিন এ রাস্তা দিয়ে পথচারী আসা যাওয়া সময় চেয়ে থাকে আবার সেলফি তোলেন।প্রত্যেকেরই দৃষ্টি থাকে এই গাছের হলুদ ফুলের দিকে।

সরেজমিন দেখা গেছে, অনেক মানুষ এই ফুলের দিকে অবাক তাকিয়ে থাকছেন।আবার বাচ্চাদের খেলার জন্য পেড়ে নিয়ে যাচ্ছে। এই বিষয়ে জিজ্ঞেস করলে শফিক মোল্লা বলেন, বোয়ালমারীতে এ রকম গাছ তেমন একটা দেখা যায় না, খুব কম আছে। এত সুন্দর ফুল যে কারও মন মাতাতে পারে।অনেক পথচারী ক্ষণিকের জন্য হলেও থমকে দাঁড়িয়ে প্রকৃতির অপার সৌন্দর্য প্রাণ খুলে উপভোগ করতে দেখা গেছে। এলাকার মানুষ যখন গ্রামের মেঠো পথ ধরে চলতে শুরু করে অনেক দূর থেকে দিগন্তে হাসতে শুরু করে সোনালু ফুল। অনেকে আবার সেখানে থমকে দাঁড়িয়ে উপভোগ করে সোনালু ফুলের হাসি।
বোয়ালমারীর বিভিন্ন সড়কে ও পল্লির বিভিন্ন স্থানে সোনালী গাছে ফুটেছে হলুদ ফুল। কেউবা এই অপরূপ সৌন্দর্যের ছবি বন্দি করে রাখছে।

বাংলাদেশের সিংহভাগ সোনালী গাছ জন্মায় প্রাকৃতিকভাবে। অথচ প্রকৃতির শোভাবর্ধনকারী ও ভেষজ গুণাবলী সম্পন্ন এই গাছটি বেশির ভাগই বেড়ে উঠছে অযত্ন-অবহেলায়। রোপণের সংখ্যা একেবারেই কম।

তথ্য নিয়ে জানা যায়, সোনালু গাছের পাতা ও বাকল ভেষজগুণ সমৃদ্ধ। যা ডায়রিয়া ও বহুমূত্র রোগে ব্যবহৃত হয়। বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ায় এ গাছ জন্মে বেশি। সোনালু গাছের বৈজ্ঞানিক নাম কেসিও ফেস্টুলা এবং প্রকৃত শুদ্ধ নাম কর্ণিকার। ইংরেজিতে এর নাম গোল্ডের শোয়ার। তবে বাংলাদেশে অঞ্চল ভেদে নামেও রয়েছে ভিন্নতা।
সোনালী গাছের কাঠ তেমন গুরুত্ব বহন না করায় এবং গাছটি খুব ধীরগতিতে বেড়ে উঠায় এই গাছ রোপণে আগ্রহ নেই কারও। প্রকৃতিকে সাজাতে সকলকে এগিয়ে আসার আহবান জানায় অনেকে।

ইমরান নামে নামের এক ব্যাক্তি জানান,সোনালী ফুল গাছ তেমন একটা দেখা যায় না, তবে অন্য বছরের তুলনায় এবছর সোনালী ফুল অনেক বেশি ফুটেছে। আমরা এর সৌন্দর্য ধরে রাখতে মাঝে মাঝে ক্যামেরাবন্দী করছি।তিনি আরো বলেন,সোনালী গাছ যেমন প্রকৃতির শোভা, তেমনি পরিবেশেরও অন্যতম বন্ধু। এ গাছের যেমন রয়েছে সৌন্দর্য, তেমনি জ্বালানি কাঠসহ বিভিন্ন কাঠ সামগ্রী ব্যবহারের সুবিধা।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।