• ঢাকা
  • শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

নিরঞ্জন মিত্র (নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধিঃ
”একটাই পৃথিবী, প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন”এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে, (৫ জুন) রবিবার সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালীর আগে বেলুন উড়িয়ে দিবসটির শুভ সূচনা করা হয়।

এরপরে দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার।
প্রধান অতিথি তিনি তাঁর বক্তব্য বলেন, পরিবেশ রক্ষায় সারাদেশে ব্যাপকভাবে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি পরিবেশ আইন ও নীতিমালাকে কার্যকর করতে হবে। এই জন্য গণমাধ্যমকে সম্পৃক্ত করে এনজিও প্রতিনিধি সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জনগণের কাছে যেতে হবে।

সভায় তিনি আরো বলেন, পরিবেশ রক্ষায় ও দরিদ্র্য মানুষের কল্যাণে সামাজিক বনায়নকে উৎসাহিত করতে হবে। সামাজিক বনায়নের মাধ্যমে দরিদ্র মানুষ লাভবান হওয়ার পাশাপাশি দেশের পরিবেশের ভারসম্য রক্ষায় তা গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। নিজেদের ও আগামী প্রজন্মকে সুস্থ রাখতে দূষণমুক্ত পরিবেশ একান্ত প্রয়োজন। মনে রাখতে হবে এদেশ আমাদের, তাই আমাদের সকলেরই দায়িত্ব পরিবেশ রক্ষা করার। দূষণমুক্ত সুস্থ পরিবেশ উন্নত জীবনের পূর্ব শর্ত। দূষণমুক্ত সুস্থ পরিবেশ সুরক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক এ, এইচ, এম, রাসেদ এর সভাপতিত্বে, সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সামীম হক, পৌর মেয়র অমিতাভ বোস, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন
প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক পান্না বালা, দৈনিক আজকের সারাদেশ পত্রিকার নির্বাহী সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুদ্দিন মোল্লা, ফরিদপুর নার্সারীর মালিক মোঃ আক্কাছ হোসেন, রাসিন সংস্থার নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা, সহকারী পরিচালক মোঃ মাহফুজুর রহমান, পরিদর্শক মোঃ জাহিদ হাসান প্রমূখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারী পরিচালক মিতা রানী দাস।

এসময় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা শিল্প প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও এনজিও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন ।

বক্তারা পরিবেশ দূষণ মোকাবেলায় বিশেষ করে প্লাস্টিক দুষন বন্ধে উপস্থিত শিক্ষার্থী, শিক্ষক, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, সুধীজন ও সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের প্রতি আহবান জানান।

আলোচনা পর্ব শেষে ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১২ জন ক্ষুদে শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।