• ঢাকা
  • শনিবার, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ ইং
সুস্থরা বেশির ভাগই ঘ্রাণ ও স্বাদের অনুভূতি ফিরে পাচ্ছে

ছবি প্রতিকী

কভিড-১৯ আক্রান্তরা তাদের স্বাদ ও ঘ্রাণ নেয়ার ক্ষমতা হারিয়ে ফেলে। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, কভিড থেকে সেরা ওঠা ৯০ শতাংশ রোগী এক মাসের মধ্যে তাদের ঘ্রাণ ও স্বাদের অনুভূতি ফিরে পেয়েছে।

ইতালিতে করা এই সমীক্ষায় দেখা গেছে, ৪৯ শতাংশ রোগী তাদের ঘ্রাণ ও স্বাদের অনুভূতি শতভাগ ফিরে পেয়েছে। আর ৪০ শতাংশের ক্ষেত্রে যথেষ্ট উন্নতি হয়েছে। তবে ১০ শতাংশ রোগী জানিয়েছে যে তাদের অবস্থা আগের মতোই আছে বা অনেকের ক্ষেত্রে অবস্থা আরো খারাপ হয়েছে।

যেসব রোগীর মধ্যে কভিডের লক্ষণ গুরুতর তাদের সেরে উঠতে বেশি সময় লাগছে। গবেষক ডা. ক্লেয়ার হপকিনস বলেছেন, তার দল এখন কভিড রোগীদের মধ্যে লক্ষণের দীর্ঘস্থায়ী প্রভাব নিয়ে আরো গবেষণা করছে। তিনি বলেছেন, অনেকেই কভিড থেকে দ্রুত সুস্থ হয়ে উঠছেন কিন্তু আবার অনেকের ক্ষেত্রে অনেক বেশি সময় লাগছে।

যারা দ্রুত ঘ্রাণশক্তি ফিরে পাচ্ছে তাদের ক্ষেত্রে ভাইরাসটি নাকের সংশ্লিষ্ট কোষগুলোকে কম আক্রান্ত করেছে। যাদের সেরে উঠতে বেশি সময় লাগছে তাদের ক্ষেত্রে স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘ্রাণশক্তিও এক্ষেত্রে আক্রান্ত হয়। এ স্নায়ুকোষগুলো সেরে উঠতে ও নতুন কোষ তৈরি হতে সময় নেয়।

বিবিসি

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।