• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং
বাল্যবিবাহ রোধ করে কিশোরী স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এসপিসিপিডি প্রকল্পের আওতায় নিয়মিত কর্মশালা আয়োজন করা হচ্ছে –স্পীকার

ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাল্যবিবাহ রোধ করে কিশোরী স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এসপিসিপিডি প্রকল্পের আওতায় নিয়মিত কর্মশালা আয়োজন করা হচ্ছে। কেননা, বাল্যবিবাহ কিশোরী মেয়েদের জীবন ও স্বাস্থ্যের প্রতি ঝুঁকি তৈরি করে। সংসদ সদস্যগণ নিজ নিজ এলাকায় এসকল কর্মশালায় অংশগ্রহণের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখছেন।

এসপিসিপিডি প্রকল্পের আওতায় আজ টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় অনুষ্ঠিত ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক পরামর্শ কর্মশালা’-য় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পীকার এসব কথা বলেন।

স্পীকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিশোরী স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিবাহ রোধ, নারীর সার্বিক সুরক্ষা নিশ্চিত করতে বহুমুখী কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন। দেশে বাল্যবিবাহ প্রতিরোধে যথাযথ আইন ও এর প্রয়োগ আছে। সরকার উপবৃত্তির ব্যবস্থা করেছে, যার মাধ্যমে পরিবার ও অভিভাবকদের নারীশিক্ষার প্রতি উৎসাহিত করা হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে নারীশিক্ষার বিস্তার ঘটেছে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জায়গাটি মাননীয় প্রধানমন্ত্রী সুসংহত করেছেন। ঘরে-বাইরে নারীরা আজ প্রতিষ্ঠিত। বর্তমান যুগে মেয়েরা আর বোঝা নয়, তারা আমাদের সম্পদ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে আইনী কাঠামোর পাশাপাশি দরকার সামাজিক সচেতনতা, এই সচেতনতা তৈরির জন্য এ ধরণের কর্মশালা গুরুত্বপূর্ণ। অভিভাবকদের পাশাপাশি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা জরুরি। কেননা, নারীরা আজ যথাযথ শিক্ষায় শিক্ষিত হয়ে দক্ষতার সাথে জাতীয় অর্থনীতিতে অবদান রেখে চলেছে। কোভিডকালীন সময়ে নারীদের উপর যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা কাটিয়ে নারীদের এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান স্পীকার।

স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ হাসান ইমাম খাঁন এমপি-র সভাপতিত্বে ও সংসদ সচিবালয়ের সচিব কে আম আব্দুস সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম রাখেন। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।