• ঢাকা
  • বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শুরু হয়েছে ঈঁশান বাবু বাড়ীর ১৪৪ তম দুর্গোৎসব

নিজস্ব প্রতিনিধি :অশুভ শক্তির বিরুদ্ধে শুভ কল্যাণ এবং মত্যলোকে শান্তি ও সম্প্রীতির আকাঙ্খা নিয়ে সারা দেশে একযোগে পালিত হচ্ছে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।

এরই অংশ হিসেবে ফরিদপুর সদরের ঈশান গোপালপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী ঈঁশান বাবুর বাড়ীর ১৪৪ তম বর্ষ শারদীয় দুর্গোৎসব নানা আয়োজনে জাগজমকপূর্ণভাবে শুরু হয়েছে।

মহালয়ার ৬ দিন পর (১১ অক্টোবর) সোমবার মহাষষ্ঠী পূজা উপলক্ষে বর্ষ অনুযায়ী ১৪৪ টি মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শুরু হয় পূজা অর্চনা।
সন্ধ্যায় বাড়ীর পুকুরের ঘাটলায় কলার ভেলায় প্রজ্জ্বলিত মঙ্গল প্রদীপ ভাসিয়ে দেওয়া হয়।
পুকুরের চার পাশে দলে দলে দর্শনার্থীদের এই দৃশ্য দেখার ভীড় জমায়। এসময়ে অপূর্ব সুন্দর দৃশ্যের অবতারণা হয়। মঙ্গল প্রদীপ প্রজ্বলনের পরে শারদীয় দুর্গোৎসব মহামায়ার আমন্ত্রণ অধিবাস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সাংগঠনিক সম্পাদক ও বাবু বাড়ীর জেষ্ঠ্য পুত্র উজ্জ্বল সরকার(লোটন) এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদুল আলম, ঈশান ইনস্টিউশনের ম্যানেজিং কমিটির সভাপতি লিপিকা সরকার, বাবু বাড়ীর কনিষ্ট পুত্র উৎপল সরকার,ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সিদ্দিকুর রহমান, সদর উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এ কে এম ইউসুব আলী, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব গোবিন্দ বাকচি প্রমূখ।

উল্লেখ্য প্রতিবছরের ন্যায় এবছরও ঈঁশান বাবুর বাড়ীতে হিন্দু ধর্মীয় শাস্ত্রমতে ১৪৪ তম শারদীয় দুর্গোৎসব পালিত হচ্ছে।

তবে মহামারী করোনার এ দুর্যোকালীন সময়ে সরকারি নির্দেশনানুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে শারদীয় উৎসব পালন করা হচ্ছে। ফরিদপুর জেলায় বিখ্যাত যে কয়েকটি পুজা হয়, তার মধ্যে উল্লেখযোগ্য হিসাবে পরিচিত ঈঁশান বাবুর বাড়ীর দুর্গোৎসব। বিভিন্ন জেলা থেকে আগত দর্শনার্থীরা অংশগ্রহন করে এ দুর্গোৎসবে।

পঞ্জিকা অনুযায়ী ৬ অক্টোবর ভোর থেকে দেবীর আবাহনের মধ্য দিয়ে শুরু হয়েছিল শারদীয় দুর্গাপূজার ক্ষণগণনা। এ বছর দেবী দুর্গা আসছেন ঘোড়ায় চড়ে, আর ফিরবেন দোলায়।
১২ অক্টোবর মঙ্গলবার মহাসপ্তমী, ১৩ অক্টোবর বুধবার মহাঅষ্টমী, ১৪ অক্টোবর বৃহস্পতিবার মহানবমী ও আগামী ১৫ অক্টোবর শুক্রবার মহাদশমীর পুজার মাধ্যমে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।