• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
সুন্দরবন সংলগ্ন ভোল নদীর চর থেকে মৃত ডলফিন উদ্ধার

সুন্দরবন সংলগ্ন ভোল নদীর চর থেকে মৃত ডলফিন উদ্ধারকরেছে বন বিভাগ। বৃহস্পতিবার (১১ মার্চ) বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ভোলা নদীর চর থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ডলফিনটির দৈর্ঘ চারফুট এবং প্রস্থ দুই ফুট দশ ইঞ্চি। পরে বিভিন্ন প্রক্রিয়া শেষে ডলফিনটিকে শরণখেলা রেঞ্জ সংক্রান্ত বনে মাটি চাপা দেওয়া হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগর শরণখোলা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) মোঃ জয়নাল আবেদীন বলেন, ফেরদৌস মালো নামের এক ট্রলার চালকের খবরের ভিত্তিতে ভোলা নদীর তীর থেকে বনরক্ষীরা ডলফিনটিকে উদ্ধার করেছে। আমাদের ধারণা উদ্ধার হওয়া ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে। ডলফিনটির শরীরে কোন দাগ ছিল না। সুন্দরবন বন বিভাগের বন্য প্রাণি ইউনিটের সদস্য এবং স্থানীয় মৎস্য কর্মকর্তাও ডলফিনটিকে দেখেছে। তারা মৃত্যুর কারণ সম্পর্কে তেমন কিছু বলতে পারেন নি। আমরা ডলফিনটির স্যাম্পল সংগ্রহ করেছি। বন বিভাগের ঢাকাস্থ ফরেনসিক ল্যাবে স্যাম্পল পাঠানো হবে। সেখানে পরীক্ষার পরে মৃত্যুর কারণ জানা যাবে।

এসিএফ মোঃ জয়নাল আবেদীন আরও বলেন, উদ্ধার হওয়া ডলফিনটিন শুশুক প্রজাতির। এটি বিশ্বের অনেক দেশে বিলুপ্ত হয়ে গেছে। বাংলাদেশেও এই প্রজাতির ডলফিন সংকটাপন্ন অবস্থায় রয়েছে। সুন্দরবনের নদী, খাল ও বঙ্গোপসাগরে ডলফিন রক্ষায় আমাদের তৎপরতা অব্যাহত রয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।