• ঢাকা
  • বুধবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ডাকুয়া ইউনিয়নে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

তারিখঃ ১৩ মার্চ ২০২১

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধিঃ

পটুয়াখালীর গলাচিপায় মধুছন্দা রায় (রুরাল ফ্যাসিলিটেটর, পিএইচডি-ইএইচডি প্রকল্প)’ এর সঞ্চালনায় ৬ নম্বর ডাকুয়া ইউনিয়ন পরিষদে শনিবার বেলা ১১টায় চেয়ারম্যান মো. বদরুল ইসলাম খান (বাদল) এর সভাপতিত্বে ব্রিটিশ সরকারের এফসিডিও এর আর্থিক সহায়তায় এবং কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের নেতৃত্ত্বে এবং পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) কর্তৃক বাস্তবায়িত “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” শীর্ষক কনসোর্টিয়াম প্রকল্পটির সেনসিটাইজেশন (অবহিতকরণ) সভা ইউনিয়ন পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন পিএইচডি- ইএইচডি প্রকল্পের হেলথ কো- অর্ডিনেটর মো. রউফুল আলম মিঠু, ইউপি সদস্য তপন দে, ইউপি সদস্য সায়েম মিয়া, ইউপি সদস্য মো. আরিফ মিয়া, আইসিডিডিআরবি প্রতিনিধি মো. আল মামুন, আরএইচস্টেপ প্রতিনিধি মো. আব্দুর রহিম, ডিআরআর এ প্রতিনিধি মো. আমিনুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা,  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মকর্তাসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। ইএইচডি প্রকল্পের মধুছন্দা রায় এবং মো. রউফুল আলম মিঠু’র যৌথ পরিচালনায় প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম আলোচনা করা হয়।

উক্ত অনুষ্ঠানে বক্তারা উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা তুলে ধরেন যাতে এই অঞ্চলের জনগোষ্ঠী নির্বিঘ্নে স্বাস্থ্যসেবা পেতে পারে।

এই প্রকল্পের মাধ্যমে বরিশাল বিভাগের (ভোলা, পটুয়াখালী, বরগুনা জেলায় প্রতিবন্ধী ব্যক্তিসহ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির মা ও শিশুর অসুস্থ্যতা ও মৃত্যুহার কমানো, জনগেীষ্ঠর সার্বজনীন স্বাস্থ্যসেবা গ্রহনের মাত্রা বাড়ানোর মাধ্যমে স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টির টেকসই, উন্নয়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং গলাচিপা উপজেলার প্রতিটি ইউনিয়নে প্রকল্পের কর্মকান্ড সম্প্রসারিত করেছে।

বিশেষ করে কমিউনিটি পর্যায়ে স্বাস্থ্য কর্মী, বেসরকারী ডাক্তার, স্বাস্থ্য কর্মী ও গ্রাম ডাক্তারদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষন, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল ও মেডিকেল কলেজের ডাক্তারদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষন আয়েজন করেছে।

করোনা মহামারীর সময় সরকারের সাথে কাজ করেছে এবং উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল ও মেডিকেল সহ বিভিনা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সরিক্ষা উপকরণ বিতরণ করেছে। সভাপতি তার বক্তব্যে বলেন, “আমি আশা করি প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্যসুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, বাস্তবায়নকারী সংস্থাসমুহ দক্ষতা ও নিষ্ঠার সাথে তাদের কর্মকান্ড বাস্তবায়ন করবে।”

সভাপতি আরো বলেন, “প্রকল্পের কাজ সূচারূপে বাস্তবায়নের জন্য অত্র ইউনিয়ন পরিষদে প্রকল্পের রুরাল ফ্যাসিলিটেটরকে বসার ব্যবস্থা করবেন। উপকূলবর্তী সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সংকট কাটিয়ে উঠতে প্রয়োজন সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা এবং প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে বলে আশা করি।  আমি এই প্রকল্পের সার্বিক সফলতা কামনা করি এবং প্রকল্প বাস্তবায়নে আমার ইউনিয়নের পক্ষ থেকে সকল প্রকার সহায়তা অব্যহত থাকবে।”

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।