• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
আগামীকাল ১৪ মার্চ পল্লীকবি জসীমউদ্দীন এর ৪৫ তম মৃত্যুবার্ষিকী

মাহবুব পিয়াল,ফরিদপুর জেলা প্রতিনিধি:-

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় পল্লী কবি জসীমউদ্দীন এর ৪৫তম মৃত্যুবার্ষিকী আগামীকাল ১৪ মার্চ রবিবার । একুশে পদকপ্রাপ্ত পল্লীকবি জসীমউদ্দীন ১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে রাজধানী ঢাকায় মারা যান। ওই দিনই তাকে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পৈত্রিক বাড়ির আঙিনায় প্রিয় ডালিম গাছের নিচে তাকে সমাহিত করা হয়।
এ উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮ টায় শহরের গোবিন্দপুর এলাকার কবির পৈত্রিক বাড়ির আঙিনায় ডালিম গাছের নিচে কবির কবরে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।
১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামের মাতুলালয়ে জসীমউদ্দীন জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে লেখা তার “কবর’ কবিতাটি পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হলে তিনি ব্যাপক পরিচিতি পেয়ে যান। “আসমানী” তাঁর একটি বিখ্যাত কবিতা।
এছাড়া মধুমালা, বেদের মেয়ে,সোজন বাদিয়ার ঘাট,নকশী কাঁথার মাঠ,ঠাকুর বাড়ির আঙিনায়, সুচয়নী প্রভৃতি লেখায় গ্রাম বাংলার মানুষের হাসি-কান্না ও আশা-আকাঙ্খার কথা উঠে এসেছে বলে তিনি বাংলা সাহিত্য জগতে জনপ্রিয় হয়ে ওঠেন। পল্লীকবি হিসেবে তিনি বিশেষ পরিচিতি লাভ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।