• ঢাকা
  • বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ ইং
ভারী বৃষ্টিতে তলিয়ে যেতে পারে সালথা’র নিচু জমির পাটক্ষেত

সোনালী আশে ভরপুর ভালবাসি ফরিদপুর। এবার ফরিদপুরের সালথায় ১২ হাজার হেক্টর জমিতে পাটের আবাদ করেছে কৃষকেরা। মাঠে মাঠে বেড়ে উঠছে পাটের গাছ। এসময় ভারী বৃষ্টিতে নিচু জমির কিছু পাটক্ষেত তলিয়ে গেছে। ভারী বৃষ্টি হলে আরো অনেক নিচু জমির পাটক্ষেত তলিয়ে গিয়ে পাটের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে কৃষকদের দাবী।

জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়নে ১২ হাজার ৪০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। দুই থেকে আড়াই মাসে পাট উৎপাদনের উপযুক্ত সময়। আর এই সময়ে তিন থেকে চারবার বৃষ্টি হলে আবহাওয়া পাটের অনুকূলে থাকে। আর তাতে পাটের উৎপাদন ভাল হয়।

এবার আগাছামুক্ত করার কাজ শুরু হওয়ার আগেই ভারী বৃষ্টিতে নিচু জমির পাট তলিয়ে নষ্ট হয়ে গেছে। আবার ঘন বৃষ্টির কারণে পাটগাছে পোকায় আক্রমন করেছে। যার কারণে এবার পাটের উৎপাদন নিয়ে চিন্তায় আছেন চাষীরা। পাট বাছাই করা পর্যন্ত যদি ভারী বৃষ্টি না হয় তাহলে পাটের তেমন ক্ষতি হবে না।

উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা আব্দুল বারি বলেন, উপজেলার ৩ হাজার পাট চাষীকে পাট বীজ ও সার দেওয়া হয়েছে। শিলা বৃষ্টি ও ভারী বৃষ্টিতে নিচু জমির পাট যেটুকু ক্ষতি হওয়ার হয়েছে। এখনও যদি তলিয়ে না যায় তাহলে পাটের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই।

উপজেলা কৃষি অফিসার জীবাংশু দাস বলেন, পাট উৎপাদনে আমাদের মাঠকর্মীরা নিয়মিত কৃষকদেরকে পরামর্শ দিয়ে আসছেন। ভারী বৃষ্টির কারণে নিচু জমির কিছু পাটের ক্ষতি হতে পারে। সামনে আবহাওয়া যদি পাটের অনুকূলে থাকে তাহলে পাটের উৎপাদন এবছরে ভাল হবে বলে আশা করছি।

১৪ জুন ২০২০

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।