• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
চিকিৎসা বিজ্ঞানে অসাধারণ সাফল্য বিশেষ ধরনের ব্যান্ডেজ

চিকিৎসা বিজ্ঞানে অসাধারণ সাফল্য দেখিয়েছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন এবং চীনের ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স এন্ড টেকনোলজির বিজ্ঞানীরা।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির গবেষকরা ত্বকের ক্ষত সারাতে বিশেষ ধরনের ব্যান্ডেজ তৈরি করেছেন।

চিকিৎসকরা বলছেন, কোনো কোনো রোগীর ক্ষেত্রে ছোট ক্ষত সারাতে অনেক সময় লেগে যায়। আবার বড় ক্ষতগুলো এমনিতে সারে না। নানা ধরনের ওষুধ সেবন ও ব্যবহার করতে হয়। দীর্ঘদিন ক্ষত থাকার ফলে ব্যাথা, সংক্রমণ ও দাগ হয়ে যাওয়ার ঝুঁকিও তৈরি হয়।

তাদের উদ্ভাবিত ই-ব্যান্ডেজ ক্ষতের উপর লাগালে তা নিজে নিজেই ওই স্থানে এক ধরনের থেরাপিউটিক ইলেকট্রিক ফিল্ড তৈরি করবে। ফলে দ্রুত ক্ষত সেরে যাবে। পাশাপাশি ক্ষতের ফলে সৃষ্ট দাগও দূর হবে। ই-ব্যান্ডেজটি ক্ষতস্থানে ওষুধ পৌঁছে দিতেও কাজ করবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

উদ্ভাবকরা জানিয়েছেন, ই-ব্যান্ডেজটি পলিটেট্রাফুরোথিলিন বা পিটিএফই সিট দিয়ে তৈরি করা হয়েছে। এর মধ্যে থাকবে বিশেষভাবে তৈরি ন্যানোজেনারেটর, তামার তার এবং পলিইথিলিন টেরিপ্যাথালেট বা পিইটি।

ন্যানোজেনারেটরটি দুর্বল ইলেকট্রিক ফিল্ড তৈরির মাধ্যমে স্বাভাবিক কাজকর্মের মধ্যেই ত্বকের নড়াচড়া নিয়ন্ত্রণে রাখবে। ফলে যে স্থানে ক্ষত হয়েছে সেখানকার ত্বকের নড়াচড়া কম হবে। যা ক্ষত দ্রুত সারাতে সাহায্য করবে।

সুত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।