• ঢাকা
  • সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং
ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)-এর ৩০তম মৃত্যুবার্ষিকী

ঢাকা, ১৭ মে ২০২১

আগামী বুধবার (১৯ মে ২০২১) জাতীয় নেতা, সাবেক সংসদ সদস্য ও গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, বিশিষ্ট সমাজ সেবক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ৩০ তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে ‘স্মরণে তুমি’ নামক প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচারের পাশাপাশি শিবচরের মসজিদে মসজিদে স্বাস্থ্যবিধি বজায় রেখে দোয়ার আয়োজন করা হয়েছে।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই ছিলেন একজন জাতীয় নেতা যিনি ৬৬এর ৬দফা, ৬৯এর গণঅভ্যুত্থান, ৭১এর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তার জীবদ্দশায় তিনি জনপ্রিয় দৈনিক পত্রিকা বাংলার বাণী-র সম্পাদকমন্ডলীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন । তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও সমাজসেবক, খুলনা অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি। বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন তিনি। ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন এই নেতা। শিক্ষা বিস্তারের জন্য তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে গেছেন। নারী শিক্ষার বিস্তারে তার ভূমিকার উদাহরণ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। স্বপ্নের পদ্মা সেতুও তার লালিত স্বপ্নের একটি। এছাড়াও তিনি ক্রীড়া সংগঠক হিসেবে কাজ করেছেন। ফুটবল ছিল তার পছন্দের খেলা। তিনি ফুটবল খেলার মানোন্নয়ন সহ বাংলাদেশের ফুটবল বিশ্ব মানচিত্রে জায়গা করার জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছিলেন। এই মহান নেতা ১৯৯১ সালের ১৯ মে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের জ্যেষ্ঠ পুত্র  নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর ১ আসন থেকে ৬ বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। নবম জাতীয় সংসদে তিনি হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন।  নূর-ই-আলম চৌধুরী দশম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক ও অনুমিত হিসাব কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। একাদশ জাতীয় সংসদে তিনি চীফ হুইপের দায়িত্ব পালনের পাশাপাশি আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই এর কনিষ্ঠ পুত্র  মজিবুর রহমান চৌধুরী নিক্সন দশম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি একাদশ জাতীয় সংসদেও নির্বাচিত সংসদ সদস্য ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।