• ঢাকা
  • রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ ইং

মুক্তিযুদ্ধের সংগঠক, যুক্তফ্রন্ট সরকারের বন ও খাদ্য মন্ত্রী  এবং বাংলাদেশের সংবিধানের অন্যতম রচয়িতা,

সাবেক মন্ত্রী গৌর চন্দ্র বালার ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ

ছবি- গৌর চন্দ্র বালা

মুক্তিযুদ্ধের সংগঠক, যুক্তফ্রন্ট সরকারের বন ও খাদ্য মন্ত্রী  এবং বাংলাদেশের সংবিধানের অন্যতম রচয়িতা, অ্যাডভোকেট গৌর চন্দ্র বালার ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ। গৌর চন্দ্র বালার মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে আজ বৃহস্পতিবার  প্রয়াত গৌর চন্দ্র বালার ফরিদপুর শহরের ঝিলটুলিস্হ’ বাসভবন ‘বালা-বাড়ি’, মাদারীপুর জেলার রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের উল্লবাড়ী গ্রামের বাড়ি, গোপালগঞ্জ সদরের পাটিকেল বাড়িস্হ প্রয়াতের শ্বশুরবাড়িতে পারিবারিকমন্ডলে গীতা পাঠ ও পূজা-অর্চণার আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত ২০০৫ সালের এই দিনে তিনি ফরিদপুর শহরের ঝিলটুলিস্হ বাসভবনে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

এক বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন গৌর চন্দ্র বালা। ১৯৫৪ সালে পাকিস্তান প্রাদেশিক পরিষদের নির্বাচনে ক্ষমতাসীন মুসলিম লীগের মন্ত্রী দ্বারকানাথ বাড়-রীর জামানত বাজেয়াপ্ত করে নির্বাচিত হন তিনি। ১৯৫৬ সালে তিনি যুক্তফ্রন্ট মন্ত্রী পরিষদে প্রথমে বন ও পরে খাদ্য মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬২ থেকে ১৯৬৯ পর্যন্ত স্বৈরাচারী আইউব বিরোধী আন্দোলনে তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বে সক্রিয়ভাবে অংশ নেন। সত্তরের নির্বাচনে তিনি ফরিদপুর-১ আসন থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তিনি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।