• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং
সিউলস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক শেখ রাসেল দিবস পালন

সিউলস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর জন্মদিন স্মরণে শেখ রাসেল দিবস-২০২১ পালন

কোরিয়ায় বসবাসরত শিশু-কিশোরদের স্বতস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস আজ ১৮ অক্টোবর ২০২১ তারিখ যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এর শুভ জন্মদিন স্মরণে ‘শেখ রাসেল দিবস-২০২১’ পালন করে। চলমান সামাজিক দুরত্ব স্বাস্থ্যবিধি মেনে চলে এ অনুষ্ঠানে শিশু-কিশোর ছাড়াও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ তাদের পরিবার এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মোঃ দেলওয়ার হোসেন কর্তৃক শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ রাসেলসহ জাতির পিতা ও তাঁর পরিবারের অন্যান্য শহিদ সদস্যবৃন্দের আত্মার শান্তি কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর দূতাবাসের কর্মকর্তাবৃন্দ মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান। অনুষ্ঠানে শেখ রাসেলের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অতঃপর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ আলোচনা পর্বে অংশগ্রহণ করেন এবং শেখ রাসেল এর স্মৃতিচারণ করেন।

উন্মুক্ত আলোচনা অনুষ্ঠানের পর শিশু-কিশোরদের অংশগ্রহণে শেখ রাসেল, বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কনের আয়োজন করা হয় এবং এতে দক্ষিণ কোরিয়ায় বসবাসরত শিশু-কিশোররা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ দেলওয়ার হোসেন পরবর্তীতে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কনে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

রাষ্ট্রদূত দেলওয়ার হোসেন তাঁর বক্তব্যে ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ রাসেলসহ জাতির পিতা ও তাঁর পরিবারের অন্যান্য শহিদ সদস্যবৃন্দের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন শেখ রাসেল-এর জীবন আমাদের জন্য বিশেষত শিশু-কিশোরদের জন্য আদর্শ ও অনুকরণীয়। শেখ রাসেল দিবস উপলক্ষ্যে শিশুদের নিরাপদে বেড়ে উঠা ও তাদের সুপ্ত প্রতিভা বিকাশ নিশ্চিত করতে তিনি সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। অতঃপর তিনি শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে উৎফুল্ল শিশু-কিশোরদের সাথে কেক কাটেন। পরিশেষে, বাঙ্গালী খাবার আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

সিউল, ১৮ অক্টোবর ২০২১।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।