• ঢাকা
  • বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ ইং
নিলামের জমি নিজের দাবী করে সংবাদ সম্মেলন কাউন্সিলরের

ফরিদপুর অফিস 
ফরিপুরের একটি বেসরকারি ব্যাংকের নিলামে কেনা ১০ শতাংশের জমি পাওয়ার অব এ্যাটরনি মুলে জমির মালিকানা দাবি করে সংবাদ সম্মেলন করেছে ফরিদপুর পৌরসভার ২২ নং ওয়ার্ডের কাউন্সিলর ও শহর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ‌ নজরুল ইসলাম মৃধার।
ফরিদপুর প্রেস ক্লাবে মঙ্গলবার বেলা সাড়ে এগারটায় মিলনায়তনে বহিরাগত সন্ত্রাসী কর্তৃক জমি ও ব্যবসা প্রতিষ্ঠানে ‌ অবৈধ দখলের প্রচেষ্টার প্রতিবাদ জানিয়ে উক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
তিনি তার লিখিত বক্তব্যে জানান, ফরিদপুর জেলার কোতয়ালী থানাধীন ১১৬ নং কমলাপুর মৌজার এস.এ ১৯৮০ নং খতিয়ান মোতাবেক বি.এস ১২৯৫ নং খতিয়ানভুক্ত বি.এস ৮৬১৭ নং দাগের ১৬ আনায় ৪৩.৩৭ শতাংশ জমির মধ্যে আমার নিজাংশে ক্রয়কৃত ৩.৩৭ শতাংশ ও পাওয়ার অব এ্যাটরনি বা আম-মোক্তার দলিলমূলে প্রাপ্ত ১০ শতাংশ সর্বমোট ১৩.৩৭ শতাংশ জমি দাগের জমি ১২ বছর যাবত বসত বাড়ী, ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ পূর্বক বিদ্যুৎ বিল, পৌর ট্যাক্স পরিশোধ পূর্বক শান্তিপূর্ণভাবে ভোগদখলে আছি। এমতাবস্থায় গত ইং ১৭ মার্চ তারিখে আনুমানিক সকাল ৯.২০ মিনিটের সময় ১২০/১৩০ জন বহিরাগত সন্ত্রাসীরা আমার বসত বাড়ী জমি ও ব্যবসা প্রতিষ্ঠানে আসিয়া ভাংচুর ও দখল করার চেষ্টা করে।
ফরিদপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুবুল ইসলাম পিকুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, আমি ন্যায় বিচারের স্বার্থে মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৭১৮৩/২৩ নং সিভিল রিভিশন মোকদ্দমা করা হয়। মহামান্য হাইকোর্ট কর্তৃক নালিশী মৌজার বি.এস ১২৯৫ নং খতিয়ানভূক্ত ৮৬১৭ নং দাগের জমিতে স্বত্ব স্বার্থ সম্বলিত ব্যক্তিদেরকে ৬ (ছয়) মাসের স্থিতিবস্থা বজায় রাখার জন্য নির্দেশ প্রদান করেন।
জানা যায়, ২০২২ সালের ২৩ নভেম্বর ফরিদপুর ইর্স্টান ব্যাংকের নিলামকৃত দশ শতাংশ জমি ক্রয় করেন মোঃ মিঠুন খান ও হাবিবুর রহমান নামে দুই ভাই। তারা জেলার সদরপুর উপজেলার কৃষ্ণপুর গ্রামের পান্নু খানের পুত্র।

ইস্টার্ন ব্যাংকের ফরিদপুর শাখা সুত্রে জানা যায়, ব্যাংকে দশ শতাংশ জমি বন্ধক রেখে অর্থঋণ নেন জেলা সদরের অম্বিকাপুর ইউনিয়নের ভাষানচর গ্রামের বাসিন্দা আশরাফুল ইসলাম মিরাজ। তফশীল অনুযায়ী ব্যাংকে বন্ধক রাখা জমিটি ১১৬নং কমলাপুর মৌজার আরএস খতিয়ান নং- ২০৮৬, এসএ খতিয়ান নং- ১৯৮০, ডিপি খতিয়ান নং- ১২৯৫, বিএস দাগ নং- ৮৬১৭ এবং এসএ প্লট নং- ৪৩২৮ ও বিএস প্লট নং ৮৬১৭। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তার ঋণের পরিমাণ দাড়ায় এক কোটি একত্রিশ লাখ তেইশ হাজার তিনশত আটানব্বই টাকা বিরাশি পয়সা। পরবর্তীতে ঋণ পরিশোধ না করায় ফরিদপুর যুগ্ম জেলা জজ প্রথম আদালত এবং অর্থ ঋণ আদালতে মামলা দায়ের করেন ব্যাংক কর্তৃপক্ষ। এরপর আদালতের মাধ্যমে অর্থঋণ আদালত আইন-২০০৩ এর ৩৩(৫) ধারায় নিলাম বিজ্ঞপ্তি ঘোষণা করেন ব্যাংক কর্তৃপক্ষ। যা একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়। পরবর্তীতে নিলামের মাধ্যমে সর্বোচ্চ দরদাতা হিসেবে ৫১ লাখ টাকা দিয়ে ওই দশ শতাংশ জমি ক্রয় করেন মিঠুন খান ও হাবিবুর রহমান নামে দুই ভাই। ব্যাংক তাদের ২০২২ সালের ২৩ নভেম্বর জমিটি হস্তান্তর করেন।

প্রসঙ্গত গত রোববার বেলা ১১ টায় প্রায় ৬০ জন শ্রমিক নিয়ে ওই জমিতে সীমানা দেয়াল নির্মাণ করতে যান ক্রেতা মিঠুন খান ও হাবিবুর রহমান। এ সময় কাউন্সিলর নজরুল মৃধার নেতৃত্বে তাদের উপর হামলা করা হয়। এতে চারজন শ্রমিকসহ তারা দুই ভাই আহত হয়ে ফরিদপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এখনও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মিঠুন খান বলেন, আমি ব্যাংকের মাধ্যমে জমিটি ক্রয় করেছি। এরপর থেকেই ওই জমি ক্ষমতার প্রভাব খাটিয়ে জোরপূর্বক দখল করে রেখেছে স্থানীয় কাউন্সিলর নজরুল মৃধা। আমাকে জমি দখল নিতে দিচ্ছে না।

কোতয়ালী থানার ওসি মোঃ হাসানুজ্জামান বলেন, এ বিষয়টি আমি অবগত আছি। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

#রাশেদুল হাসান কাজল, ফরিদপুর।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।