• ঢাকা
  • শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে জলাধারে কুমিরের দেখা,জনমনে উদ্বেগ-উৎকন্ঠা

বিশেষ প্রতিনিধি :-

ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের সালাম খাঁর ডাঙ্গী গ্রামে জলাধারে আটকা পড়েছে একটি কুমির। গত রোববার ওই কুমিরটিকে দেখতে পান এলাকাবাসী। এর পর থেকেই ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে স্থানীয় পুরাতন মোহন মিয়া হাট জামে মসজিদ থেকে এলাকায় মাইকিং করা হয়েছে। ওই জলাধারে যাতে কেউ না নামে, সে ব্যাপারে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে।

এলাকাবাসী জানিয়েছে, গত রোববার সালাম খাঁর ডাঙ্গী গ্রামের জেলে হজরত মিয়া পদ্মা নদী থেকে আনুমানিক চার কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরেন। মাছটি তাজা রাখার জন্য মাছের মুখে দড়ি বেঁধে জলাশয়ের মধ্যে ডুবিয়ে রাখেন। কিছুক্ষণ পর তিনি মাছটি তুলে আনার জন্য দড়ি ধরে টান দিলে কুমিরটি দেখতে পান। ওই জলাধারটি আনুমানিক ৩০০ ফুট দৈর্ঘ্য ও ২০০ ফুট প্রস্থের।

এলাকাবাসী আরও জানিয়েছে, পদ্মা নদী থেকে একটি সরু চ্যানেল ওই জলাধারের কাছ দিয়ে গেছে। এর মধ্যে নদীতে পানি কমে যাওয়ায় চ্যানেলের পানি শুকিয়ে যায়। ধারণা করা হচ্ছে, মাছ তাড়া করতে করতে কুমিরটি এ জলাধারে এসে আটকা পড়েছে।

নর্থ চ্যানেল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান জানান, কুমিরটির আনুমানিক দৈর্ঘ্য পাঁচ ফুট। এ ব্যাপারে বন বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

ফরিদপুর সদরের বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সাইদুর রহমান জানান, তিনি গত রোববার ঘটনাস্থলে গিয়েছিলেন। যে জলাধারে ওই কুমিরটি অবস্থান করছে, সেটি ১৫ থেকে ২০ ফুট গভীর। ওই জলাধার থেকে কুমিরটি ধরা কষ্টসাধ্য। যে চ্যানেল দিয়ে ওই কুমিরটি জলাধারে ঢুকেছে, সে চ্যানেলের মুখে মুরগি-হাঁস বেঁধে রেখে কুমিরটিকে প্রলুব্ধ করে বের করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী দুই-তিন দিনের মধ্যে এ উদ্যোগ সফল না হলে বিষয়টি বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা কার্যালয়কে জানানো হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।