• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
দুশ্চিন্তা-উদ্বেগ কমবে যে খাবারে

করোনার এই বর্তমান পরিস্থিতি কবে কাটবে তা এখন বোঝা যাচ্ছে না। এ নিয়ে সবার মনে স্বাভাবিক ভাবেই দুশ্চিন্তা বাড়ছে। তবে এই দুশ্চিন্তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে করোনার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলো আপনার দুশ্চিন্তা অনেকটাই কমাতে পারে। আজ জানবো সেরকম খাবার গুলো কি কি——

> ভিটামিন ই’র অভাব হলে উদ্বেগ ও মন খারাপ বাড়তে পারে। সে অভাব মেটাতে নিয়মিত বাদাম খান। বিশেষ করে ব্রাজিল নাট ও আমন্ড। ব্রাজিল নাটে আছে সেলেনিয়াম নামের খনিজ। লাগাতার উদ্বেগে শরীরে যে প্রদাহ বাড়ে তা কমাতে পারে। তবে দিনে ৩-৪টার বেশি নয়।

> গবেষণায় দেখা গেছে, যারা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কম খান, তাদের মুড ডিসঅর্ডার বেশি হয়। কাজেই সপ্তাহে অন্তত দু’বার তৈলাক্ত মাছ খান। খান সয়াবিন, আখরোট, তিষির বীজ, চিয়া বীজ। কড লিভার অয়েলও খেতে পারেন।

> ‘জার্নাল অব এফেকটিভ ডিসঅর্ডার’-এ প্রকাশিত প্রবন্ধে বিজ্ঞানীরা জানিয়েছেন, ভিটামিন ডি’র অভাব হলে অবসাদের আশঙ্কা বাড়ে। কাজেই দিনে ২০-৩০ মিনিট গায়ে রোদ লাগানো জরুরি। তার পাশাপাশি খান তৈলাক্ত মাছ, ডিমের কুসুম, মাশরুম, কড লিভার অয়েল। প্রয়োজনে সাপ্লিমেন্ট খেতে হতে পারে।

> ট্রিপটোফানের উপস্থিতিতে শরীরে সেরেটোনিন নামে মন ভাল করার হরমোন বেশি বেরোয়। মস্তিষ্কের কার্যকারিতা বাড়িয়ে উদ্বেগ, অনিদ্রা কমাতে সে সিদ্ধহস্ত। কাজেই ডিম, চিকেন, চিজ, মাছ, চিনেবাদাম, কুমড়া বীজ, তিল, দুধ, কলা ইত্যাদি খান মাত্রা রেখে। কুমড়ার বীজে পটাশিয়াম ও জিঙ্ক আছে। দুটোই মুড ডিসঅর্ডারের মহৌষধ। কলার পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রিল্যাক্স করতে সহায়তা করে।

> দিনে ৪০ গ্রাম ডার্ক চকলেট খেলে ফ্ল্যাভনয়েড, ট্রিপটোফান, ম্যাগনেশিয়াম ইত্যাদির প্রভাবে মন ভাল থাকে। তবে তাতে কোকার পরিমাণ যেন ৭০ শতাংশের বেশি থাকে।

> হলুদের কারকিউমিন প্রদাহের প্রবণতা কমায়। তার হাত ধরে মনও শান্ত হয়। এর সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে, যা এই মুহূর্তে খুবই দরকার।

> চ্যামোলিন চা মন হালকা করে। এর জীবাণুনাশক গুণ আছে। আছে প্রদাহ কম রাখার ক্ষমতা। কাজেই করোনা ঠেকাতেও এর ভূমিকা আছে। এর স্বাদ-গন্ধ ভাল না লাগলে গ্রীন টিও খেতে পারেন। কাজ একই হবে।

> ঘরোয়া টক দই বা দোকানের ইয়োগার্টে আছে উপকারি জীবাণু, ল্যাকটোব্যাসিলাস ও বাই ফিডোব্যাকটেরিয়া। এরা পেট যেমন ভাল রাখে, মস্তিষ্কের সুস্থতার মূলেও এদের হাত আছে। প্রদাহ কমায় বলে মনও ভাল থাকে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।