• ঢাকা
  • রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং
ফরিদপুরে চার ফসল ভিত্তিক বারি মুগ-৮ এর উপরে কৃষক সমাবেশ

নিরজ্ঞন মিত্র (নিরু) : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই), ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ (সগবি) উদ্যোগে ফসল নিবিড়তা বৃদ্ধিকরণে চার ফসল ভিত্তিক ফসল বিন্যাস উদ্ভাবন ও বিস্তার কর্মসূচীর অর্থায়নে সরিষা, মুগ, রোপা আউশ ও রোপা আমন সম্বালিত এই চার  ফসলের উপর কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ফরিদপুর সদরের কৃষ্ণনগর ইউনিয়নের নরসিংহদিয়া গ্রামে চার ফসল ধারায় উচ্চ ফলনশীল বারি মুগ-৮ জাতের উৎপাদন কার্যক্রমের উপর এই কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগের অঞ্চল প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আ. খা.ম মুর্শেদুর রহমান।

বিশেষ অতিথি হিসাবে উপস্হিত ছিলেন কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আশুতোষ কুমার বিশ্বাস। এসময় আরো উপস্হিত ছিলেন মসলা গবেষণা উপকেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মুশফিকুর রহমান, এসডিসির নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হাসান, মাঠ পর্যায়ে কর্মরত বৈজ্ঞানিক সহকারী হুমায়ূন কবীর, ফরিদ আহম্মেদ সহ উপসহকারী কৃষি কর্মকর্তা ও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদ কর্মী। অনুষ্ঠানে শতাধিক চাষী ও স্হানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্হিত ছিলেন।

সমাবেশে একই জমিতে চার ফসল ভিত্তিক সরিষা, মুগ, রোপা আউশ ও রোপা আমনের উপরে বিস্তারিত বর্ণনা দেন অতিথিবৃন্দ। এসময় প্রধান অতিথি বক্তব্যে বলেন এলাকার কৃষকরা প্রচলিত তিন ফসলধারা সরিষা, পাট ও রোপা আমন চাষ করে থাকেন। প্রচলিত শস্যধারায় কৃষকরা রবি মৌসুমে স্হানীয় জাতের কম ফলনশীল টরি সরিষা ফলন প্রতি শতাংশে ৩.৫ কেজি আবাদ করে থাকে। এরপর খরিপ-১ মৌসুমে পাট বপনের পূর্ব পর্যন্ত জমি প্রায় ২.৫ মাসের অধিক পরে থাকে।

আবার পাট আবাদে কৃষকদের ব্যাপক সমস্যার সৃষ্টি হয়। শ্রমিকের অভাব, পাট পচানোর পানি ইত্যাদি। ফলে প্রচলিত ফসল ফলনের কৃষক তেমন লাভবান হতে পারে না। চার ফসলভিত্তিক ফসল ধারায় স্বল্পমেয়াদী ও উচ্চ ফলনশীল সরিষা জাত বারি সরিসা-১৭ যার শতাংশ প্রতি ফলন ৭ কেজি আর পাটের পরিবর্তে মুগ ও আউশ ধানের আবাদ করার মাধ্যমে কৃষকের লাভ বেশি হয়ে থাকে।

অংশগ্রহনকারী চাষীগণ বছরে একই জমিতে চার ফসল উৎপাদন করতে কৌতুহলী হন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা এ. এফ. এম. রুহুল কুদ্দুস। আরও পড়ুন :

## ঝড়-বৃষ্টিতে ফরিদপুরে ফসলের ক্ষতি, কাঁচা তরি-তরকারি সঙ্কটের আশঙ্কা

## করোনায় আক্রান্ত মায়ের বুকের দুধের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় না

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।