• ঢাকা
  • রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং
করোনায় আক্রান্ত মায়ের বুকের দুধের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় না

স্বাস্থ্য অধিদপ্তর

ছবি- ইন্টারনেট থেকে প্রাপ্ত

করোনায় আক্রান্ত মায়ের বুকের দুধের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় না।
কোনো মা যদি করোনাভাইরাসে আক্রান্ত হন কিংবা যদি সন্দেহ হয় তিনি করোনা পজিটিভ তারপরও ওই মা তার নবজাতক সন্তান কিংবা শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন। মায়ের বুকের দুধের মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো শঙ্কা নেই বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
বুধবার (২৭ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এমন তথ্য জানান প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তবে বুকের দুধ খাওয়ানোর আগে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। ভালোভাবে স্তন ধুয়ে নিতে হবে। মায়ের হাত পরিষ্কার করতে হবে। একইসঙ্গে শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় মায়ের মুখে মাস্ক ব্যবহার করতে হবে।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘যে মায়েরা সন্তানকে দুগ্ধদান করে থাকেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, দুধ খাওয়ানোর মাধ্যমে কোনো ভাইরাস ট্রান্সমিট হয় না বা ভাইরাসের সংক্রমণ হয় না। কাজেই আপনারা যথাযথ ব্যবস্থা নিয়ে, মায়েরা মুখে মাস্ক পরে সন্তানদের তারা দুগ্ধ দিতে পারেন। তবে দেওয়ার আগে আপনার স্তনটি ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিবেন, হাত ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

সাবানপানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিবেন এবং স্তন পরিষ্কার করে নেওয়ার পরেই আপনি বাচ্চাকে দুগ্ধ দান করা যাবে বলেও উল্লেখ করেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

স্বাস্থ্য বুলেটিনে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আপনারা জনসমাগম এড়িয়ে চলুন। সঠিকভাবে মাস্ক পরে থাকবেন মুখে। আপনার সুরক্ষা আপনার হাতে।’

এদিন স্বাস্থ্য বুলেটিনে তিনি জানান, দেশে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ১৫টি নমুনা পরীক্ষায় করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৫৪১ জন। একদিনে নতুন করে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪৪ জনের। নতুন আরও ৩৪৬ জনসহ মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৯২৫ জন। আর এখন পর্যন্ত মোট আক্রান্ত দাঁড়িয়েছে ৩৮ হাজার ২৯২ জন।

## সোনামনির যত্ন

## টাইফয়েড জ্বরের কারণ, লক্ষণ, চিকিৎসা ও প্রতিকার

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।